ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বেলুনে করে মহাকাশে পাঠালেন কাবাব!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৭, ১৭ এপ্রিল ২০২২

অসীম মহাকাশ নিয়ে কৌতূহল বা আকর্ষণের শেষ নেই। রুপকথা আর পরীদের দেশ নিয়ে কল্পনা জগতে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে যুগ যুগ ধরে। প্রবল জানার ইচ্ছা শক্তি থেকেই মহাকাশে মহাকাশযান পাঠানো হয়। তাতে থাকেন নভোচারী, থাকে গবেষণা সরঞ্জাম। তবে এর আগে কেউ মহাকাশে কাবাব পাঠানোর কথা ভেবেছে এ তথ্য কারো জানা নেই। অনেক অজানাই জানা হয় ঘটে যাওয়া ঘটনার মধ্য দিয়ে। ঠিক তেমনি একটি ঘটনা যা শুনে বা দেখে হতে পারেন হতবাক!

তুরষ্কের কয়েকজনের মনে জাগে, মহাকাশে কাবাব পাঠানোর ইচ্ছা! যেমন ইচ্ছা তেমন কর্ম। শেষে নাকি বেলুনে চাপিয়ে কাবাব পাঠানোর চেষ্টা করেছিলেন তারা। 

ঘটনাটি ১২ এপ্রিলের। তুরস্কের একদল মানুষ রান্না করা কাবাব, পেঁয়াজ ও সালাদ বড় আকারের একটি গরম বাতাসের বেলুনে চাপিয়ে মহাকাশের উদ্দেশে ছাড়েন। সঙ্গে ছিল একটি ক্যামেরা। বেলুনে চেপে কাবাব আর সালাদ কীভাবে মহাকাশে গিয়ে পৌঁছাচ্ছে, এটা দেখাই নাকি ছিল মূল উদ্দেশ্য।

তবে দুর্ভাগ্য! বেলুনে চেপে কাবাবটি কিছুদূর ওঠার পর আবার নামতে শুরু করে। শেষমেশ তা সাগরে গিয়ে পড়ে। এরপর একটি নৌকায় চেপে বেলুনসহ কাবাবের প্যাকেটটি কুড়িয়ে আনা হয়। তবে পুরো উদ্যোগ ভেস্তে গেলেও খুশি মহাকাশে কাবাব পাঠানোর চেষ্টাকারী ব্যক্তিরা। 

এই ঘটনার একটি ভিডিওই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। 

এই উদ্যোগের পেছনের মূল ব্যক্তি ইয়াসার আয়েদিন। এই কাজের জন্য একটি বিশেষ বক্স ও হিলিয়ামে ভরা বেলুন ব্যবহার করেছিলেন তিনি।

মূলত মহাকাশে প্রথম মানুষসহ মহাকাশযান পাঠানোর ৬৫ বছর উপলক্ষে তুরস্কের এই নাগরিক এমন বিচিত্র উদ্যোগ নিয়েছেন। ১৯৬১ সালের ১২ এপ্রিল সাবেক সোভিয়েত ইউনিয়নের মহাকাশচারী ইউরি গ্যাগারিন মহাকাশভ্রমণে গিয়ে ইতিহাসে নাম লিখিয়েছিলেন। মহাকাশে ভ্রমণ করা প্রথম ব্যক্তি তিনি।

সূত্রঃ ডয়েচ ভেলে
আরএমএ
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি