ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মহাকাশে ক্ষেপণাস্ত্র থেকে তোলা ছবি প্রকাশ উত্তর কোরিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৮, ৩১ জানুয়ারি ২০২২

উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যম মহাকাশ থেকে তোলা বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে। বিবরণে বলা হচ্ছে, ২০১৭ সালের পর তাদের সর্ববৃহৎ ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে এ সব ছবি তোলা হয়েছে। 

ওই ছবিতে কোরিয়া উপদ্বীপ ও আশপাশের এলাকা দেখা যাচ্ছে।

উত্তর কোরিয়া জানিয়েছে, এটি ছিল হোয়াসং-১২ নামে মধ্যম পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

এ ছাড়া রবিবার দেশটি নিজেদের সবচেয়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও জাপান জানিয়েছে, জাপানের উপকূলের কাছে সাগরে পড়ার আগে এটি দুই হাজার কিলোমিটার উচ্চতায় উঠেছিল।

এই মাসে সপ্তমবারের মতো উত্তর কোরিয়ার চালানো ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছে দেশ দুটি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ ছবিগুলো প্রকাশ করে জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের যেখানে বোমা থাকে, সেখানে সংযুক্ত একটি ক্যামেরা থেকে ছবিগুলো তোলা হয়েছে।

দুটি ছবিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সময়কাল উঠে এসেছে। বাকি ছবিগুলো তোলা হয়েছে ক্ষেপণাস্ত্রটি আকাশের দিকে ওঠার সময়।

জাপান ও উত্তর কোরিয়ার কর্মকর্তারা ধারণা করছেন, আধা ঘণ্টায় ক্ষেপণাস্ত্রটি ৮০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের একটি নিষেধাজ্ঞা রয়েছে। দেশটির ওপর সংস্থাটির কঠোর অবরোধও রয়েছে।

কিন্তু পূর্ব এশিয়ার এই দেশটি নিয়মিত এসব নিষেধাজ্ঞা অমান্য করে। উত্তর কোরিয়ার নেতা কিম জং আন সামরিকভাবে দেশকে আরও শক্তিশালী করে তুলতে প্রতিজ্ঞাবদ্ধ।

কেসিএনএ জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি কতটা নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে যেতে পারে, সেটা দেখতেই এই পরীক্ষা চালানো হয়েছে। সেই সময় দেশটির নেতা কিম জং-আন উপস্থিত ছিলেন না।

চলতি মাসে উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ব্যস্ত সময় কাটিয়েছে। বেশ কয়েকটি অপেক্ষাকৃত কম দূরত্বের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে সাগরে। তার মধ্যে দুইবার ক্ষেপণাস্ত্র জাপানের হোক্কাইডো দ্বীপ পার হয়ে সাগরে পড়েছে।

উত্তর কোরিয়া এর আগে জানিয়েছে, এ ধরনের ক্ষেপণাস্ত্রগুলো বড় আকারের পারমাণবিক অস্ত্র বহন করতে সক্ষম।

দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহ্যাপের তথ্য অনুযায়ী, রবিবার ছোড়া মিসাইলটির সঙ্গে ২০১৭ সালের হোয়াসোং-১২ মিসাইলের বেশ সাদৃশ্য আছে।

চলতি মাসের শুরুতে উত্তর কোরিয়া যেসব ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে তা যুক্তরাষ্ট্র ও জাপানের ব্যয়বহুল ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ভন্ডুল করে দিতে সক্ষম।

২০১৮ সালে কিম পারমাণবিক অস্ত্র বা দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর স্থগিতাদেশের ঘোষণা দিয়েছিলেন। পরের বছর বলেন, তিনি আর সেই স্থগিতাদেশ মানতে বাধ্য নন।
সূত্র: বিবিসি
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি