ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বৈজ্ঞানিক প্রকাশনীতে লেখার দক্ষতা বৃদ্ধি বিষয়ক ওয়েবিনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৮, ১৯ নভেম্বর ২০২১ | আপডেট: ১৯:৪৯, ১৯ নভেম্বর ২০২১

বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিকস (বিএসপিইউএ) আয়োজিত "বৈজ্ঞানিক প্রকাশনী লেখার দক্ষতা বৃদ্ধি: কিছু প্রস্তাবনা" বিষয়ে একটি ওয়েবিনার ১৮ নভেম্বর সন্ধ্যা ৭টায় ফেসবুক লাইভে অনুষ্ঠিত হয়েছে। 

প্রফেসর ড. মো. সাইদুর রহমান, ডিস্টংগুইশড প্রফেসর এন্ড হেড অব রিসার্চ সেন্টার ফর ন্যানো-ম্যাটেরিয়ালস এন্ড এনারজি টেকনোলজি (আরসিএনএমইটি), এসইটি, সানওয়ে ইউনিভার্সিটি, মালয়েশিয়া এই ওয়েবিনারটির ফেসিলিটেটর হিসেবে দায়িত্ব পালন করেন।

নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ ট্রাস্ট-এর চেয়ারম্যান এবং বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিক্স-এর উপদেষ্টা প্রফেসর ড. আবু ইউসুফ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানটির উদ্বোধন করেন। ওয়েবিনার সেশনের সভাপতিত্ব করেন সার্দান ইউনিভার্সিটি বাংলাদেশ এর ফ্যাকাল্টি অফ বিজনেস এডমিনিস্ট্রেশন এর প্রফেসর ও ডিন, ডিরেক্টর আইকিউএসি এবং বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিক্স-এর ভাইস-প্রেসিডেন্ট ড. ইসরাত জাহান। বিএসপিইউএ এর সভাপতি প্রফেসর অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী, বিএসপিইউএ এর সদস্যরা-সহ  প্রায় ২০০ জনেরও অধিক শিক্ষক এবং দেশ -বিদেশের গবেষকগণ উপস্থিত ছিলেন। ড. ফারহানা ফেরদৌসি, ডিরেক্টর, ইনিস্টিটিউট অব রিসার্চ এন্ড ট্রেইনিং (আইআরটি) এন্ড এসিস্ট্যান্ট প্রফেসর, সাউথইস্ট বিজনেস স্কুল এবং বাংলাদেশ
সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি এর লার্নিং এন্ড ডেভেলপমেন্ট সেক্রেটারি ওয়েবিনারটি উপস্থাপনা করেন। 

বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষদের জন্য একটি অরাজনৈতিক, অলাভজনক এবং স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিকস (বিএসপিইউএ) শিক্ষকতা, শিক্ষা এবং গবেষণায় শিক্ষকদের নিয়মিত উচ্চতর প্রশিক্ষণ প্রদানের পরিকল্পনা করছে। তারই অংশ হিসেবে "বৈজ্ঞানিক প্রকাশনী লেখার দক্ষতা বৃদ্ধি: কিছু প্রস্তাবনা" শিরোনামে একটি ওয়েবিনারের আয়োজন করা হয়।

এই কর্মশালায় বিভিন্ন ধরনের গবেষণামূলক প্রকাশনী কিভাবে অনুসন্ধান চালাতে হয়, পর্যালোচনা ও প্রকাশনার প্রক্রিয়া কি, কিভাবে পাণ্ডুলিপি প্রস্তুত করতে হয়, কিভাবে ঞপর্যালোচকের মন্তব্যকে সাড়া দিতে হয়, কিভাবে একটি সংশোধিত পাণ্ডুলিপি প্রস্তুত করতে হয় এবং এটি দিয়ে কী করতে হয় তা বিধৃত করা হয়। উপরন্তু, গবেষণাধর্মী আরও বিভিন্ন বিষয়ে আলোচনা হয়, যা একাডেমিক লেখার জন্য খুবই প্রাসঙ্গিক। 

গবেষকগণ কীভাবে মানসম্মত লেখা নিশ্চিত করতে পারেন, আন্তর্জাতিক জার্নালে প্রকাশ করতে পারেন সে সকল বিষয়ে টিপস এবং কৌশল তুলে ধরা হয়। এই কর্মশালাটি ছিল ইন্টারেক্টিভ এবং অংশগ্রহণকারীদের জন্য অতি প্রয়োজনীয়। বিএসপিইউএ নিয়মিতভাবে শিক্ষকতা, শেখা এবং গবেষণায় অনুষদ উন্নয়ন কর্মসূচির ঞ(এফডিপি) আয়োজন করে যাবে। এই ধরণের ওয়েবিনার শিক্ষাবিদ, গবেষক এবং অনুশীলনকারীদের জ্ঞান, ফলাফল এবং অত্যাধুনিক উন্নয়ন ভাগ করে নেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ নপ্ল্যাটফর্ম। 
কেআই//


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি