ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বোয়িং ৭৭৭ মডেলের সব বিমানের উড্ডয়ন বন্ধ করলো ইউনাইটেড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৪, ২২ ফেব্রুয়ারি ২০২১

একটি বোয়িং ৭৭৭ বিমানের ইঞ্জিন বিকল হবার কারণে শনিবার থেকে এই মডেলের ২৪টি উড়োজাহাজের উড্ডয়ন বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্রের ইউনাইটেড এয়ারলাইন্স।

শনিবার (২০ ফেব্রুয়ারী) ডেনভার থেকে টেক অফের সময় বোয়িং ৭৭৭ বিমানের ইঞ্জিন বিকল হয়ে যায়। ফলে ২৩১ জন যাত্রী এবং ১০ জন ক্রু বহনকারী বিমানটি ডেনভার বিমানবন্দরে ফিরে আসতে বাধ্য হয়। ওই ঘটনায় কোন হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

তবে বিমানটি থেকে ছিটকে পড়া টুকরো আশপাশের আবাসিক এলাকায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে।

এই ঘটনার প্রতিক্রিয়ায় জাপান বলেছে যেসব এয়ারলাইন্স বোয়িং ৭৭৭ উড়োজাহাজে প্র্যাট অ্যান্ড হুইটনি ৪০০০ ইঞ্জিন ব্যবহার করছে, এমন সমস্ত বিমান যেন তাদের আকাশসীমা এড়িয়ে চলে।

বোয়িং কোম্পানি বলেছে যে, তারা জাপানের সিদ্ধান্তকে সমর্থন করে এবং একই ইঞ্জিন সম্বলিত বোয়িং ৭৭৭ এর সব কার্যক্রম তারা স্থগিত করার সুপারিশ করেছে। এরইমধ্যে ইঞ্জিন ব্যর্থতার ওই ঘটনা খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে।

নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে যে, বর্তমানে এই ইঞ্জিনটিসহ বিশ্বব্যাপী ৬৯টি বোয়িং ৭৭৭ সেবায় রয়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিমান প্রশাসন বা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এর মতে, ইউনাইটেড হল আমেরিকার একমাত্র বিমান সংস্থা যারা এ জাতীয় বিমান চালাচ্ছে। এর বাইরে জাপান এবং দক্ষিণ কোরিয়া এ ধরনের বিমান চালিয়ে থাকে।

এফএএ জানিয়েছে, হনলুলুর উদ্দেশ্যে যাত্রা করা ইউনাইটেড ফ্লাইট-৩২৮ এর ডান দিকের ইঞ্জিনটি বিকল হয়ে যায়। এ ঘটনার পরে সংস্থাটি প্র্যাট অ্যান্ড হুইটনি ৪০০০ ইঞ্জিন সংযুক্ত বোয়িং ৭৭৭ বিমানগুলো বিশেষভাবে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে।

এফএএ-এর প্রশাসক স্টিভ ডিকসন এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা শনিবারের ঘটনার পরে নিরাপত্তা সংক্রান্ত সমস্ত তথ্য পর্যালোচনা করেছি। তবে প্রাথমিক তথ্যের ভিত্তিতে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, এই মডেলের ইঞ্জিনে যে বিশেষ ধরনের ফাঁপা ফ্যান ব্যবহার করা হয় সেগুলোর ব্লেড পরীক্ষা-নিরীক্ষা আগের চাইতে বাড়াতে হবে। কারণ এই ফ্যান শুধুমাত্র বোয়িং ৭৭৭ বিমানে ব্যবহৃত হয়।’

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন সুরক্ষা বোর্ডের প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে, দুর্ঘটনার কবলে পড়া বিমানটির বেশিরভাগ ক্ষতি হয়েছে ডানদিকের ইঞ্জিনে, যেখানে দুটি ফ্যানের ব্লেড ফেটে গেছে এবং অন্যান্য ব্লেডগুলোও এর কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বিমানের মূল কাঠামোয় বড় ধরনের কোন ক্ষতি হয়নি। যা হয়েছে, সেটা সামান্য বলা যায়।

জাপান বলেছে, প্র্যাট অ্যান্ড হুইটনি ৪০০০ মডেলের ইঞ্জিন সম্বলিত বোয়িং ৭৭৭ এর সব বিমান যেন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তাদের আকাশসীমা এড়িয়ে যায়। অর্থাৎ এই বিমানগুলো যেন তাদের সীমার মধ্যে টেক অফস, ল্যান্ডিং না করে কিংবা উড়ে না যায়।

এছাড়া দেশটির সরকার জেএএল এবং এএনএ এয়ারলাইন্সকে বোয়িং ৭৭৭ এর মধ্যে প্র্যাট এবং হুইটনি ৪০০০ মডেলের ইঞ্জিন ব্যবহার স্থগিত করার নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে বাম ইঞ্জিনের ত্রুটির কারণে একটি জেএএল বিমান নাহা বিমানবন্দরে ফিরে আসতে বাধ্য হয়। এই বিমান এবং শনিবার দুর্ঘটনার কবলে পড়া বিমান- এই দুটির বয়স ২৬ বছর।

২০১৮ সালে ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিমান হনোলুলুতে নামার কিছুক্ষণ আগে তার ডান দিকের ইঞ্জিনটি ভেঙে পড়ে। এই ঘটনার তদন্তের পরে দেশটির জাতীয় পরিবহন সুরক্ষা বোর্ড জানিয়েছিল যে ফ্যান ব্লেডে ফাটলের কারণে ওই ঘটনাটি ঘটে। 
সূত্র : বিবিসি বাংলা
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি