ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ব্যাংকিং অভিযোগ করা যাবে মোবাইল অ্যাপসে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১২, ১১ মার্চ ২০১৮

বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি এন্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি) বিগত ২০১৬-১৭ অর্থবছরে ৩৫২১টি অভিযোগ গ্রহণ করেছে। এর মধ্যে টেলিফোনের মাধ্যমে এক হাজার ৩৬২টি এবং লিখিতভাবে দুই হাজার ১৬৪টি অভিযোগ দাখিল করা হয়।

প্রাপ্ত অভিযোগের প্রায় সবগুলোই নিষ্পত্তি করেছে বাংলাদেশ ব্যাংক। এ সময়ের অধিকাংশ অভিযোগ ছিল সাধারণ ব্যাংকিং সংক্রান্ত। যা মোট অভিযোগের ৪০ দশমিক ৫৩ শতাংশ।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে এ এন এম হামিদুল্লাহ কনফারেন্স রুমে আয়োজিত এক অনুষ্ঠানে গভর্নর ফজলে কবীর এফআইসিএসডির কার্যক্রমের ওপর প্রণীত বার্ষিক প্রতিবেদন ২০১৬-২০১৭ এর মোড়ক উন্মোচন করেন।

এ সময় এফআইসিএসডিতে অভিযোগ গ্রহণের জন্য ব্যাংকের আইটিওসিডি প্রস্তুতকৃত একটি মোবাইল অ্যাপসও গভর্নর জনসাধারণের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করেন। এর ফলে এখন থেকে জনসাধারণ বিদ্যমান মাধ্যমের পাশাপাশি এ মোবাইল অ্যাপসের মাধ্যমেও অভিযোগ দাখিল করার সুবিধা পাবেন।

প্রতিবেদনের তথ্যমতে, মোট অভিযোগের মধ্যে সাধারণ ব্যাংকিং সংক্রান্ত অভিযোগ ৪০ দশমিক ৫৩ শতাংশের বাইরে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঋণ ও অগ্রিম সংক্রান্ত অভিযোগ ১৫ দশমিক ৮২ শতাংশ। তারপর রয়েছে ট্রেড বিল সংক্রান্ত অভিযোগ ১৫ দশমিক শুন্য ২ শতাংশ, ডেবিট বা ক্রেডিট কার্ড সংক্রান্ত ৯ দশমিক ২৩ শতাংশ, মোবাইল ব্যাংকিং সংক্রান্ত ২ দশমিক ৪৭ শতাংশ, ব্যাংক গ্যারান্টি সংক্রান্ত ২ দশমিক ৩৯ শতাংশ, রেমিট্যান্স সংক্রান্ত ১ দশমিক ৮৫ শতাংশ এবং বিবিধ অভিযোগ ১২ দশমিক ৭০ শতাংশ।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ওয়েব সাইটে প্রতিবেদনটি ইতোমধ্যে আপলোড করা হয়েছে। উল্লেখ্য, https://play.google.com/store/apps/details?idbb.org.bb.cms&hlen হতে ডাউনলোড করা যাবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, নির্বাহী পরিচালক মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া, এ কে এম ফজলুল হক মিঞা, এফআইসিএসডির মহাব্যবস্থাপক মো. জামাল মোল্লা প্রমুখ উপস্থিত ছিলেন।

কেআই/টিকে  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি