ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ব্যাংকে চেক নিষ্পত্তির নতুন সময়সূচি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৭, ৫ জুলাই ২০২১ | আপডেট: ০৯:৫৫, ৫ জুলাই ২০২১

করোনাভাইরাসের বিস্তার রোধে ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত সরকার ঘোষিত কঠোর লকডাউনে সীমিত পরিসরে আজ সোমবার থেকে ব্যাংক খোলা। এ সময় নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ থেকে জারি করা সার্কুলারে বলা হয়, সোমবার থেকে পাঁচ লাখ টাকার বেশি অঙ্কের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা সাড়ে ১১টার মধ্যে শাখায় পাঠাতে হবে, যা দুপুর ১টার মধ্যে নিষ্পত্তি হবে।

আর রেগুলার চেক দুপুর ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউসে পাঠাতে হবে, যেগুলো বেলা ২টার মধ্যে নিষ্পত্তি হবে।

রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএসর লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ১টা ৩০ মিনিট পর্যন্ত। তবে কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তব্যাংক লেনদেন আরটিজিএসর মাধ্যমে বেলা আড়াইটা পর্যন্ত পরিশোধ করা যাবে।

বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা আগের নিয়মে চলবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সরকার ঘোষিত বিধিনিষেধের দিনগুলোতে এই সময়ে চেক ক্লিয়ারিং করবে ব্যাংকগুলো।

নির্দেশনা অনুযায়ী ‘আন্তব্যাংক লেনদেনের সুবিধার্থে’ কেন্দ্রীয় ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস, স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস- বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে। এই তিন সেবার মাধ্যমে শাখা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়।

এদিকে, নতুন নির্দেশনায় বলা হয়েছে, বিধিনিষেধ চলাকালে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটিসহ প্রতি রোববারও ব্যাংক বন্ধ থাকবে। এ ছাড়া সপ্তাহের অন্যান্য দিনে ব্যাংকিং সময়সূচি হবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল ৩টা পর্যন্ত।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি