ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

পুঁজিবাজারের সব খবর

ব্যাংকের শেয়ারে তেজিভাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৭, ১৮ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৮:২৮, ১৮ এপ্রিল ২০১৮

বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন সত্তে¡ও ব্যাংক খাতের শেয়ারে তেজীভাব থাকায় সূচক বেড়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। একইসঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও। বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৬৬টির, আর ৪৪টি প্রতিষ্ঠানের দর অপরিবর্তিত ছিল। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে উঠে আসে ৫ হাজার ৮২৩ পয়েন্টে। দিন শেষে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের বাজারমূল্য ছিল ৫৬১ কোটি ৪৮ লাখ টাকা। সূচক বেড়েছে সিএসইতেও। সিএসইতে লেনদেন হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১২৫টির, আর ২৪টি প্রতিষ্ঠানের দর ছিল অপরিবর্তিত। আর মোট লেনদেন হয়েছে ৬৬ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। 

তালিকাভুক্ত কোম্পানির এজিএম ও ইজিএম
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান গ্রামীণফোন, গ্ল্যাক্সো স্মিথক্লাইন ও ডেলটা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশনের বার্ষিক সাধারণ সভা বা এজিএম অনুষ্ঠিত হচ্ছে আজ। এছাড়া আজ আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিশেষ সাধারণ সভা বা ইজিএম করছে।


শেয়ারের দরবৃদ্ধি নিয়ে প্রশ্ন
শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির পেছনে অপ্রকাশিত মূল্যসংবেদনশীল কোনো তথ্য নেই বলে জানিয়েছে কেঅ্যান্ডকিউ লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জের জিজ্ঞাসার প্রেক্ষিতে কোম্পানিটি এই জবাব দেয়।


প্রথম প্রান্তিক : ১৯ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
গ্রামীণফোন ও ডেলটা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১৯ এপ্রিল। প্রথম তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।


তৃতীয় প্রান্তিক : ১৯ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
রহিমা ফুড, ফাইন ফুডস, পদ্মা অয়েল ও বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১৯ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।


ডিভিডেন্ড ইস্যু : ১৯ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স ও বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১৯ এপ্রিল। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


তৃতীয় প্রান্তিক : ২১ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
মোজাফফর হোসেন স্পিনিং মিলস, বিবিএস কেবলস, এইচ আর টেক্সটাইল, ন্যাশনাল টি কোম্পানি ও হাক্কানী পাল্প অ্যান্ড পেপার লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২১ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।


ডিভিডেন্ড ইস্যু : ২২ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ইস্টার্ন ব্যাংক ও এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২২ এপ্রিল। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


তৃতীয় প্রান্তিক : ২২ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ইউনাইটেড পাওয়ার জেনারেশন, মেঘনা পেট্রোলিয়াম ও ইস্টার্ন লুব্রিক্যান্টস লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২২ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।


তৃতীয় প্রান্তিক : ২৩ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
যমুনা অয়েল, অলিম্পিক এক্সেসোরিজ, অলটেক্স ইন্ডাস্ট্রিজ ও ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ-আইসিবির পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৩ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।


ডিভিডেন্ড ইস্যু : ২৪ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ট্রাস্ট ব্যাংক ও হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৪ এপ্রিল। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


তৃতীয় প্রান্তিক : ২৪ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ইর্স্টান হাউজিং, আরএসআরএম স্টিল, এপেক্স টেনারি, রেনউইক যজ্ঞেশ্বর ও এপেক্স ফুটওয়্যার লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৪ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।


ডিভিডেন্ড ইস্যু : ২৫ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৫ এপ্রিল। সভায় ৩১ মার্চ ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


ডিভিডেন্ড ইস্যু : ২৫ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ইউনিয়ন ক্যাপিটাল, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, শাহজালাল ইসলামী ব্যাংক, ফিনিক্স ফাইন্যান্স, এক্সিম ব্যাংক, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, পাইওনিয়র ইন্স্যুরেন্স, নর্দার্ন ইন্স্যুরেন্স, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স ও ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৫ এপ্রিল। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


ডিভিডেন্ড ইস্যু : ২৬ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, বাটা সু, এবি ব্যাংক ও যমুনা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৬ এপ্রিল। সভায় সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


তৃতীয় প্রান্তিক : ২৬ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
প্যাসিফিক ডেনিমস লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৬ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।


তৃতীয় প্রান্তিক : ২৯ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৯ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।


ডিভিডেন্ড ইস্যু : ৩০ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৩০ এপ্রিল। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


তৃতীয় প্রান্তিক : ৩০ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৩০ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।


স্পট মার্কেটের খবর
তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, প্রাইম ফাইন্যান্স ও আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের শেয়ার শুধু স্পট ও ব্লক মার্কেটে লেনদেন হচ্ছে।


শেয়ারের রেকর্ড ডেট
রেকর্ড ডেটের কারণে ১৯ এপ্রিল পূবালী ব্যাংক ও ফ্যাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ার লেনদেন স্থগিত থাকবে। পরের কার্যদিবসে আবারো লেনদেনে ফিরবে কোম্পানিগুলো।

টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি