ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্ব নদী দিবস উদযাপিত

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৫৭, ২৬ সেপ্টেম্বর ২০২১

'মানুষের জন্য নদী' এই প্রতিপাদ্যকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়া বিশ্ব নদী দিবস পালন করা হয়েছে। রোববার সকালে নদী নিরাপত্তার সামাজিক সংগঠন 'নোঙর’র জেলা শাখার আয়োজনে নদী রক্ষার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

এতে নোঙরের জেলা শাখার সভাপতি শামীম আহমেদের সভাপতিত্বে ও নির্বাহী সদস্য সোহেল আহাদের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি, জেলা নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রতন কান্তি দত্ত, বাংলাদেশের কমিউনিস্ট পাটির সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম, খেলাঘরের সাধারণ সম্পাদক নিহার রঞ্জন সরকার, বাংলাদেশের ওয়ার্কার্স পাটির ব্রাহ্মণবাড়িয়া সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড নজরুল ইসলাম, নোঙরের সাধারণ সম্পাদক খালেদা মুন্নী, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান খান (টিটু), অর্থ ও আইসিটি সম্পাদক শিপন কর্মকার, অংকুর শিশু-কিশোর সংগঠনের সভাপতি আনিসুল হক রিপন, আবরনী'র নির্বাহী পরিচালক হাবিবুর রহমান পারভেজ, ঝিলমিল সংগঠনের পরিচালক মনিরুল ইসলাম শ্রাবণ, ভারত বাংলাদেশ সাংস্কৃতিক মৈত্রী পরিষদ ব্রাহ্মণবাড়িয়া সভাপতি করবী চক্রবর্তী প্রমুখ। 

এসময় বক্তারা বলেন, নদীমাতৃক বাংলাদেশে সকল নদ-নদীর শেকড় হচ্ছে নদী-নালা, খাল-বিল, জলাশয়, হাওর-বাওর ইত্যাদি। কিন্তু এখন এ খালগুলোর অধিকাংশই মরণদশা। ভূমিদস্যুরারা এসব খাল ভরাট করে অবৈধভাবে দোকানপাট, বাড়িঘরসহ বিভিন্ন স্থায়ী স্থাপনা নির্মাণ করছে। প্রভাবশালীরা আবর্জনায় পূর্ণ করে কোন কোন খাল বদ্ধ জলাশয়ে পরিণত করেছে। এসব খালের পানি নিষ্কাশন ক্ষমতাও হারিয়ে যাচ্ছে। জেলার ছোট বড় প্রতিটি নদী দূষণ, দখল, ভাঙন, ভরাট, সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করার ফলে নদী বেষ্টিত জীবন জীবিকা ব্যহত হচ্ছে এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশগত হুমকি হয়ে দাঁড়াবে। নদীর গতিপথ সীমিত ও পরিবর্তনের কারণে ভৌগলিক মানচিত্র পরিবর্তন হচ্ছে। নদী খাল-বিল রক্ষায় সরকারের পাশাপাশি আমাদের জনগণ, রাজনৈতিক নেতৃবর্গ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, তরুণ সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে বলে তারা মনে করেন।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি