ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

বয়স্ক ও মুক্তিযোদ্ধাদের ৫ বছরের ভিসা দেবে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৯, ১৫ জুলাই ২০১৮

বাংলাদেশের বয়স্ক নাগরিক ও মুক্তিযোদ্ধাদের মাল্টিপল ভিসা দেওয়া সংক্রান্ত একটি চুক্তি সই করেছে বাংলাদেশ ও ভারত। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খাঁন কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

রোবরার সচিবালয়ে বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তি অনুযায়ী ভারত বাংলাদেশের ৬৫ বছর ও এর বেশি বয়সী এবং মুক্তিযোদ্ধাদের পাঁচ বছরের জন্য ভিসা দেবে।

‘রিভাইস ট্রাভেল অ্যারেজমেন্টস-২০১৮’ শীর্ষক চুক্তিতে বাংলাদেশের পক্ষে সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী এবং ভারতের পক্ষে সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্পেশাল সেক্রেটারি বিরাজ রাজ শর্মা স্বাক্ষর করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের ভিসা সহজীকরণের জন্য আজ একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যাদের বয়স ৬৫ বছর এবং এর ঊর্ধ্বে তারা ভিসা চাইলে পাঁচ বছরের মাল্টিপল ভিসা দেবে ভারত। সেইসঙ্গে যারা দেশমাতৃকার জন্য যুদ্ধ করেছেন, সেই মুক্তিযোদ্ধারদের জন্য একই ধরনের ভিসাসুবিধা তারা প্রদান করেছেন সেই অনুযায়ী কাজ শুরু করেছেন, যেটার চুক্তি আজ স্বাক্ষর করা হয়েছে। এছাড়া মেডিকেল ভিসা, স্টুডেন্টস ভিসা সহজ করার জন্য রাজনাথ সিং বলে গেছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী কামাল।

প্রসঙ্গত, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের গত শুক্রবার সন্ধ্যায় ঢাকায় আসেন। শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক ছাড়াও রাজধানীর যমুনা ফিউচার পার্কে একটি নতুন, আধুনিক ও সমন্বিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধন করেন। সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে দুই দেশের বৈঠক শুরু হয় রোববার বেলা ১১টায়। শেষ হয় দুপুর পৌনে ১টার দিকে। এর আগে সকাল সাড়ে ১০টার দিকে রাজনাথ সিং সচিবালয়ে উপস্থিত হন। সেখানে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগে সকালে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এরপর পূজা-অর্চনার জন্য ঢাকেশ্বরী মন্দিরে যান। তিনদিনের সফর শেষে রোববার দুপুরে দেশে ফেরেন তিনি।

উল্লেখ্য, স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এটি নিয়মিত বৈঠক। এর আগে ২০১৬ সালের জুলাই মাসে নয়াদিল্লিতে সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি