ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তন চায় রাবি ছাত্রলীগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৮, ৩১ জুলাই ২০১৯

২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় নতুন নিয়ম চালু করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে হঠাৎ করে বিপাকে পড়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে এই নিয়মের পরিবর্তন চেয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে রাবি ছাত্রলীগ। 

মঙ্গলবার দুপুরে উপাচার্যের অনুপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের কাছে স্মারকলিপি জমা দেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

ভর্তি পরীক্ষার আবেদন ফি কমিয়ে আনা, প্রত্যেক ভর্তি পরীক্ষার্থীকে যোগ্যতা অনুসারে একাধিক ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ করে দেয়া, প্রতি ইউনিটে ৩২ হাজার সিলেকশন পদ্ধতি বাতিল করার পাশাপাশি নতুন বিভাগ খোলার দাবি জানায় রাবি ছাত্রলীগ।

ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া আগামী ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে। 

এবারের নতুন নিয়ম হচ্ছে ৫৫ টাকা ফি প্রদান করে প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিকভাবে উত্তীর্ণদের ১৯৮০ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। ভর্তি পরীক্ষায় ৪১৫১টি আসন নির্ধারণ করা হয়েছে। তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষায় প্রতি ইউনিটে অংশ নিতে পারবে ৩২ হাজার শিক্ষার্থী। 

এছাড়া মানবিক বিভাগ থেকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় ন্যূন্যতম ৩ পয়েন্ট করে মোট ৭.০০, বাণিজ্য বিভাগে সাড়ে তিন করে মোট ৭.৫ এবং বিজ্ঞান বিভাগে ন্যূনতম ৩.৫ করে মোট ৮ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। 

এবারের ভর্তি পরীক্ষায় রাখা হয়নি বিভাগ পরিবর্তনের সুযোগ একজন শিক্ষার্থী একটি ইউনিটে আবেদন করার সুযোগ পাবে।

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি