ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

অর্থনৈতিক স্বাধীনতার সূচক

ভারতকে পেছনে ফেললো বাংলাদেশ

প্রকাশিত : ১৭:২৬, ২৮ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৭:২৮, ২৮ জানুয়ারি ২০১৯

অর্থনৈতিক স্বাধীনতার সূচকে এবার ভারতকে পেছেনে ফেললো বাংলাদেশ। সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ডে স্বাধীনতার প্রশ্নে বিশ্বের দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এক’শ একুশ তম।

গত বছরের তুলনায় উন্নতি হয়েছে সাত ধাপ।  যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশনের ২০১৯ সালের সূচকে বাংলাদেশের স্কোর পঞ্চান্ন দশমিক ছয়।

বর্তমান সরকারে নানা পদক্ষেপে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি। মজুরি বৃদ্ধির তুলনায় বেড়েছে উৎপাদনশীলতা। ব্যবসা সংক্রান্ত নীতি নির্ধারণ আগের যে কোন সময়ের চেয়ে হয়েছে সরল।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। 

প্রতিবছর  প্রকাশিত ‘অর্থনৈতিক স্বাধীনতা সূচক’ নামের প্রতিবেদনটিতে অর্থনৈতিক স্বাধীনতার মাত্রা মূল্যায়নের ক্ষেত্রে আইনের শাসন, সরকারি আয়-ব্যয়ের পরিমাণ, নীতি প্রণয়ন ও বাস্তবায়নগত দক্ষতা এবং মুক্ত বাজার অর্থনীতির বৈশিষ্ট্যগুলোকে ভিত্তি করে নম্বর হিসেব করা হয়।

২০১৯ সালের অর্থনৈতিক স্বাধীনতার সূচকে বাংলাদেশের অবস্থান ১২১তম। ভারতের অবস্থান ১২৯তম, পাকিস্তান ১৩১তম। প্রথম তিনে আছে যথাক্রমে হংকং, সিঙ্গাপুর ও নিউজিল্যান্ড।

আইনের শাসন’ বিভাগের  সম্পত্তির মালিকানা সংক্রান্ত ব্যবস্থাপনা শাখায় বাংলাদেশ ৩৬.১, ‘বিচার বিভাগের কার্যকারিতা’ শাখায় ৩৪.৫ ও ‘সরকারের নিষ্ঠা’ বিভাগে ২৪.৪ পয়েন্ট পেয়েছে। সরকারের আকার’ বিভাগে ‘করের বোঝা’ শাখায় বাংলাদেশ ৭২.৭, ‘সরকারি ব্যয়’ শাখায় ৯৪.৫ ও ‘রাজস্ব সক্ষমতা’ বিভাগে ৭৭.৬ পয়েন্ট পেয়েছে।

বাংলাদেশ সবক্ষেত্রে উন্নতির ছাপ রাখছে বলে বলা হয় প্রতিবেদনটিতে। এছাড়া জনগণের জীবনমান উন্নত করতে খাদ্য, বিদ্যুৎ ও কৃষিতে বিপুল পরিমাণ ভর্তুকি দেয়ায় সরকারের প্রশংসা করা হয়।

ভিডিও: https://youtu.be/KPPmTiIHjiw


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি