ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভারতে করোনার ভ্যাকসিনের ট্রায়াল শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৭, ২৫ জুলাই ২০২০

কোভ্যাক্সিন ও দিল্লির এইমস হাসপাতালে ট্রায়ালের চিত্র।

কোভ্যাক্সিন ও দিল্লির এইমস হাসপাতালে ট্রায়ালের চিত্র।

দিল্লির এক যুবকের শরীরে প্রয়োগের মধ্যদিয়ে ভারতে শুরু হলো মরণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিন-এর পরীক্ষামূলক প্রয়োগ। শুক্রবার (২৪ জুলাই) ভারতীয় গবেষকদের উদ্ভাবিত কোভ্যাক্সিন নামে এ ভ্যাকসিন ওই ব্যক্তির শরীরে প্রয়োগ করা হয়। ৩০ বছর বয়সী ওই যুবককে আগামী এক সপ্তাহ চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকতে হবে।

এদিকে, আজ শনিবারও কয়েকজনের শরীরে কোভ্যাক্সিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে বলে জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম।

এনডিটিভি বলছে, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এইমস) হাসপাতালে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। প্রতিষ্ঠানটির কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপক এবং মানবদেহে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের দায়িত্বে থাকা চিকিৎসক সঞ্জয় রাই জানান, শুক্রবার দুপুরে ইন্ট্রামাসকুলার ইনজেকশনের মাধ্যমে ওই স্বেচ্ছাসেবীর দেহে পরীক্ষামূলকভাবে ০.৫ মিলিগ্রাম কোভ্যাক্সিন প্রয়োগ করা হয়েছে। তাকে আগামী সাত দিন নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে।

এইমসের গবেষকরা জানান, আজ শনিবার আরো কয়েকজন স্বেচ্ছাসেবকের শরীরে কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

হাসপাতালের বরাত দিয়ে ওই প্রতবেদনে বলা হয়েছে, ওই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহারের জন্য গত শনিবার থেকে এইমসে সাড়ে ৩ হাজারের বেশি স্বেচ্ছাসেবক তাদের নাম তালিকাভুক্ত করেছেন। তাদের মধ্যে থেকে প্রথম পর্যায়ে ২২ জনের দেহে করোনার ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে।

সঞ্জয় রাই জানান, শুক্রবার যাকে ভ্যাকসিন দেওয়া হয়েছে, তিনি দিল্লির বাসিন্দা। তবে ভ্যাকসিন প্রয়োগের আগে দুই দিন ধরে ওই যুবককে নানাভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। তার স্বাস্থ্য মোটামুটি স্বাভাবিক।

এদিকে, টানা লকডাউন করেও ভারতে করোনার প্রকোপ ঠেকানো যায়নি। বরং আজ সকাল পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিতের সংখ্যা ১৩ লাখ ছাড়িয়েছে। বিপরীতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩১ হাজার ৩৫৮-এ।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি