ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

যেভাবে রূপ বদলে টিকে আছে করোনা ভাইরাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৩, ২৪ জুলাই ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতি নিয়ত বহু মানুষ এতে আক্রান্ত ও মৃত্যু বরণ করছেন। তবে ভাইরাসটি প্রতি নিয়তই তার বৈশিষ্ট বদলাচ্ছে। এক এক দেশে এক এক সময় ভিন্ন লক্ষণ প্রকাশ করছে। করোনাভাইরাস কীভাবে বার বার তার রূপ বদল করছে তা বের করার দাবি করেছেন যুক্তরাজ্যের বাথ ও এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

বিজ্ঞান বিষয়ক সংবাদমাধ্যম সায়েন্স ডেইলির খবরে বলা হয়, বিশ্ববিদ্যালয় দু’টির গবেষকরা বলছেন- সব জীবই রূপবদল ঘটাতে পারে। এ প্রক্রিয়া যথেচ্ছভাবে ঘটলেও করোনার ক্ষেত্রে এটি যথেচ্ছভাবে ঘটে না। মানুষের রোগ প্রতিরোধী সক্ষমতা করোনা ভাইরাসের ক্ষমতা কমাতে গিয়েই এর রূপবদল ঘটায়। রোগ প্রতিরোধী ক্ষমতার সঙ্গে লড়াই করে ক্ষমতা হারালেও ভাইরাসটি আবার ফিরে আসতে পারে। করোনা ভাইরানের এ রূপ বদলের তথ্য ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে কাজে লাগবে। 

তারা বলেছেন, এলোমেলোভাবে জীবের রূপবদলের সময় জেনেটিক উপাদান নকল করতে গিয়ে ভুল হয়। কিন্তু করোনাভাইরাসের ক্ষেত্রে এ প্রক্রিয়ার কিছুটা পার্থক্য রয়েছে।

‘মলিকুলার বায়োলজি অ্যান্ড ইভোলিউশন’ সাময়িকীতে বাথ ও এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়। গবেষকেরা ১৫ হাজার জিনোম সিকোয়েন্স বিশ্লেষণ করে ৬ হাজার মিউটেশন (রূপান্তর) শনাক্ত করেন। বাথ বিশ্ববিদ্যালয়ের গবেষক লরেন্স হার্টস বলেন, ‘আমি অনেক জীবের মিউটেশন প্রোফাইল দেখেছি। প্রতিটির কিছু না কিছু ভুল পেয়েছি। তবে আমি করোনার মতো এত মজবুত আর অদ্ভুত মিউটেশন দেখিনি।’

ভাইরাসের প্রকৃত গঠন দেখে এবং ভাইরাসের মধ্যে বিভিন্ন ধরনের জায়গার মধ্যে তুলনা করে এ গবেষকেরা প্রমাণ পেয়েছেন, প্রাকৃতিক নির্বাচন, বা ‘বেঁচে থাকার যোগ্যতা’ বিবর্তনের প্রক্রিয়াটি ভাইরাসকে রূপবদলের প্রক্রিয়ায় টিকে থাকতে সাহায্য করছে।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি