ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ভারতে পাচার হওয়া ৩ নারীকে বেনাপোল দিয়ে ফেরত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৪, ২১ সেপ্টেম্বর ২০১৮

ভালো কাজের প্রলোভন দেখিয়ে ভারতে পাচার হওয়ার আড়াই বছর পর বাংলাদেশি তিন নারীকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর কাছে হস্তান্তর করেছে ভারতীয় বিএসএফ সদস্যরা। বৃহস্পতিবার সন্ধ্যায় বিএসএফ সদস্যরা তাদের বেনাপোল চেকপোস্ট দিয়ে হস্তান্তর করেন।

ফেরত আসা তিন নারী হলো- রেহেনা খাতুন (২৩), রত্না খাতুন (২১) ও লাবনী আক্তার (১৮)। এরা যশোর জেলার শার্শা উপজেলার ডিহি ও দিনাজপুর জেলার বাসিন্দা।

বিজিবির চেকপোস্ট ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুল ওয়াহাব জানান, আড়াই বছর আগে এসব নারীদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র সীমান্তের অবৈধ পথে ভারত নিয়ে যায়। পরে দালালরা তাদের ভালো কাজের প্রতিশ্রæতি ভঙ্গ করে তাদের ফেলে পালিয়ে যায়। এ সময় ভারতের পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে কলকাতার ‘সংলাপ’ নামের একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে এনজিও সংস্থা এ সব নারীদের নাম,ঠিকানা সংগ্রহ করে যাচাই-বাচাই করে। পরে দু‘দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করে ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যম বাংলাদেশে ফেরত পাঠায়। পরে তাদের বিজিবি বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আবু সালেহ মাসুদ করিম বলেন, ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে তিন বাংলাদেশী নারী ভারত থেকে ফেরত এসেছে। কাগজপত্রের কাজ সম্পূর্ণ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে মানবাধিকার সংস্থা ‘রাইটস’ যশোরের কাছে হস্তান্তর করা হবে।

‘রাইটস’ যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা বজলুর রহমান বলেন, থানা থেকে এই তিন নারীকে রাতেই যশোর নিয়ে আমাদের নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। পরে তাদের অভিভাবকদের নিকট হস্তান্তর করা হবে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি