ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ভালো নেই সিরাজগঞ্জের তাঁতীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৫, ৩ ফেব্রুয়ারি ২০১৮

কৃষি প্রধান দেশ হলেও, গ্রামীণ শিল্প হিসেবে তাঁত দেশের বিভিন্ন স্থানের মানুষের আয়ের অন্যতম উৎস। তবে, শিল্পায়নের প্রভাবে এই শিল্প স্ব-মহিমায় টিকতে না পেরে, অনেকটা রুগ্ন হয়ে পড়েছে। অবর্ণনীয় দুর্ভোগ ও দুর্গতিতে ধুঁকে ধুঁকে দিনযাপন করছেন এই শিল্প সংশ্লিষ্টরা।

সিরাজগঞ্জ জেলার তাঁত শিল্পীরা নিবিড় মনযোগ আর নিষ্ঠার শ্রম দিয়ে ঘণ্টার পর ঘণ্টা কাজ করে যাচ্ছে। কাপড় বিক্রির মাধ্যমে পরিবারে স্বচ্ছলতা ফেরার আশা করলেও, তাঁতীদের জন্য তা যেন শুধুই মরিচিকা।

এক সময় তাঁত চালানোর খটখট শব্দ আর ব্যাপারীদের আনাগোনায় জমজমাট থাকতো তাঁত সমৃদ্ধ সিরাজগঞ্জের বেলকুচি, এনায়েতপুর, রায়গঞ্জ, সদর, কাজিপুর, উল্লাপাড়া এবং শাহজাদপুর। কালের বির্বতনে, পাল্টে গেছে সেই দিন। এখন আর তাঁতী বা জোলাপাড়া’র সুদিন নেই। অনেকটাই সুনশান নিরব দেশের তাঁত সমৃদ্ধ এলাকাগুলো।

তাঁতীদের অভিযোগ, রং-সুতার দাম বাড়লেও, ন্যায্যমূল্যে পাওয়া যায় না। অনেক তাঁতের মালিক এখন শ্রমিক। কাজ করেন কোনো মতে চালু থাকা অন্যের কারখানায়। কেউ কেউ পাল্টাচ্ছেন, দীর্ঘদিনের পেশাও।

তাঁত বোর্ড সূত্রে জানা যায়, এখন তাঁত শুমারি চলছে। এই শিল্পকে বাঁচাতে প্রকল্প তৈরির কথাও জানিয়েছে তাঁত বোর্ড। সরকারি- বেসরকারি উদ্যোগে ফিরবে তাঁত শিল্পের সুদিন- এমন প্রত্যাশা সংশ্লিষ্টদের।

এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি