ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভ্যাকসিন নিয়ে দ্বন্দ্বে আমেরিকা-ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৭, ১৫ মে ২০২০ | আপডেট: ১৭:১১, ১৫ মে ২০২০

করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে আমেরিকাকে প্রাধান্য দেওয়া যাবে না বলেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড ফিলিপ। তিনি বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে সফল হলে তা গোটা বিশ্বকেই দিতে হবে। এ বিষয়টি নিয়ে কোনো ধরণের কথাবার্তাই সমীচীন নয়।  

ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির প্রধান নির্বাহী কর্মকর্তা পল হাডসন ভ্যাকসিনের প্রথম চালান মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সংরক্ষণ করা হবে বলে ঘোষণা দেওয়ার পর এ প্রতিক্রিয়া জানালো ফ্রান্স সরকার।

সানোফির প্রধান নির্বাহী দাবি করেছেন, ভ্যাকসিনের গবেষণায় অর্থ সহায়তা করায় প্রথম চালানটি পাবে যুক্তরাষ্ট্র। কারণ তারা ঝুঁকি নিয়ে এই প্রকল্পে বিনিয়োগ করেছে।

ইউরোপীয় কমিশনও এক বিবৃতিতে বলেছে, করোনার ভ্যাকসিন এলে তা সবার জন্য উন্মুক্ত করতে হবে এবং বিশ্বব্যাপী ন্যায়ের ভিত্তিতে বণ্টন করতে হবে।  

তবে যে ভ্যাকসিন নিয়ে এই বিতর্ক তা এখনও গবেষণার পর্যায়ে রয়েছে। এখন পর্যন্ত এর পরীক্ষা পর্বই শেষ হয় নি। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জার্মানির বেসরকারি গবেষণা সংস্থা ‘কিওরভ্যাক’-কে একশ' কোটি ডলার প্রস্তাব করেছিলেন যাতে ভ্যাকসিন আবিষ্কার হলে যুক্তরাষ্ট্রকে একচেটিয়া অধিকার দেওয়া হয়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি