ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মধ্যবিত্ত ক্রেতা টানতে আবাসন মেলায় বিশেষ ছাড়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৪, ২৪ ডিসেম্বর ২০১৭

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল-সবুজের বাংলাদেশ’ প্রতিপাদ্য সামনে রেখে চলছে পাচঁ দিনব্যাপী রিহ্যাব মেলা- ২০১৭।

রোববার মেলার চতুর্থ দিন। প্রতিদিনের মতো এদিনও সকাল থেকে ক্রেতার দর্শনার্থীদের পদচারণায় মুখরিত মেলা প্রাঙ্গণ।

নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত ক্রেতা টানতে আবাসন প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের ছাড় দিয়েছে। একই সঙ্গে ফ্ল্যাট কিনলে সহজ সুদে ঋণের ব্যবস্থা করে দিচ্ছে কোম্পানিগুলো। ফলে আবাসন মেলায় ফ্ল্যাট, প্লট, ঋণ ও নির্মাণ সামগ্রীসহ সবখাতে ক্রেতাদের ব্যাপক সাড়া মিলছে। এর মাধ্যেমে আবাসন ব্যবসা অনেকটাই ঘুরে দাড়াবে বলে আশাবাদী ব্যবসায়ীরা।

মেলার চতুর্থ দিনে গতকাল বিভিন্ন স্টল ঘুরে দেখা যায়, ক্রেতাদের একটি বড় অংশ প্রস্তুত ফ্ল্যাটে আগ্রহ দেখাচ্ছে বেশি। অনেকেই নিজেদের স্বপ্নের বাড়ির সন্ধানে সকাল থেকে মেলাতে কাটাচ্ছেন সারাদিন। ঘুরে ঘুরে দেখছেন বিভিন্ন কোম্পানির প্লট, ফ্ল্যাটসহ বিভিন্ন প্রকল্প।

সকাল থেকে ক্রেতা ও দর্শনার্থীদের উপস্থিতি কিছুটা কম লক্ষ করা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভীড় বাড়তে থাকে। ছোট-বড় সব ধরনের ডেভেলপাররাই ক্রেতাদের কাছ থেকে সাড়া পাচ্ছেন। একইসঙ্গে অনেক প্রতিষ্ঠান নানা ধরনের উপহারও দিয়েছেন। মেলায় ক্রেতা-গ্রাহকদের ঋণসুবিধা দিতে গৃহায়ণ খাতে ঋণ প্রদানকারী আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংক অংশ নেয়ায় ক্রেতাদের জন্য বাড়তি সুবিধা হয়েছে।

মেলা উপলেক্ষ ইমপেরিয়াল রিয়েল এস্টেট কোম্পানি তাদের ৯টি প্রকল্পের মধ্যে ২টি প্রকল্পের রেডি ফ্লাটে ১৭ শতাংশ ছাড় দিচ্ছে। মধ্য বাসাবোর ইমপেরিয়াল রাজিয়া গার্ডেন ও মিরপুর-১০ নম্বরে ইমপেরিয়াল জহির হোমস প্রকল্পে এ ছাড় দেওয়া হচ্ছে। এছাড়া তাদের অন্যান্য প্রকল্পেও ৫ শতাংশ থেকে ১২ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে।

হাইপেরিয়ান গ্রুপের হাইপেরিয়ান হোটেল সান কোস্ট লি. কক্সবাজারে। এখানে মাত্র ১ লাখ ২৫ হাজার টাকায় থ্রি স্টার হোটেলের মালিক হওয়ার সুযোগ রয়েছে। এ হোটেলটি আগামী বছরের ১৮ জুলাই উদ্বোধন করা হবে। এতে ১ লাখ ২৫ হাজার টাকা বিনিয়োগ করে যে কেউ প্রতিমাসে ১ হাজার ২৫০ টাকা আয় করতে পারবেন। থাকছে বছরে ৬ দিন ফ্রি অবকাশ যাপনের সুবিধা।  

পূর্বাচল মালুম সিটি মেলা উপলক্ষে এককালীন প্লট ক্রয়ে ৩০ শতাংশ ছাড় দিচ্ছে। রাজউক পূর্বাচলের ৪ ও ২১ নম্বর সেক্টর সংলগ্ন শীতলক্ষ্যা নদীর তীরে আধুনিক সুপরিকল্পিত আবাসন পূর্বাচল মালুম সিটি। মালুম সিটির মার্কেটিং ম্যানেজার মেসকাত হোসাইন একুশে টিভি অনলাইনকে বলেন, তাদের এ অফার চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। প্রকল্প পরিদর্শনের জন্য পরিবহনের ব্যবস্থা রয়েছে বলেও জানান তিনি।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, অনেক গ্রাহক কোম্পানির প্রকল্পগুলোর প্রসপেক্টাস নিয়ে গেছেন। তারা যাচাই-বাছাই করে পরবর্তী সময়ে যোগাযোগ করবেন বলে আশা করছে প্রতিষ্ঠানগুলো। এবার ক্রেতাদের আগ্রহ ছিল ছোট আকারের ফ্ল্যাটের দিকে।

রাজধানীর নিউমার্কেট থেকে আবাসন মেলায় এসেছেন বেসরকারি চাকরিজীবী আকরাম আলী। একুশে টিভি অনলাইনকে তিনি বলেন, মেলাতে অনেকগুলো কোম্পানি এক ছাদের নিচে এসেছে। সবার সেবা এবং সুযোগ-সুবিধা সম্পর্কে জানা যাচ্ছে এখানে। এটাই মেলায় সবচেয়ে বড় সুবিধা।

এব্যাপারে জানতে চাইলে রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) সিনিয়র (ভারপ্রাপ্ত) সভাপতি ও সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী (শাওন) এমপি একুশে টিভি অনলাইনকে বলেন, বর্তমানে ব্যাংক থেকে সাড়ে ৮ থেকে ১০ শতাংশ সুদে গৃহ ঋণ পাওয়া যাচ্ছে। এছাড়া সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের আলাপ আলোচনা চলছে। কয়েকটি ব্যাংক সুদের হার কমিয়ে হাউজিং লোন দিচ্ছে। তবে এখন পর্যন্ত সরকারি ব্যাংকে হাউজিং লোনে সুদের হার কমিয়ে সিঙ্গেল ডিজিটে নামানোর কোনো খবর আসেনি।

আবাসন খাত ঘুরে দাড়ানোর জন্য হাউজিং লোন ২০ হাজার কোটি টাকা রিফিন্যান্সিং করার দাবি জানান তিনি। তিনি আরও বলেন, আবাসন প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের ছাড় দেওয়ার কারণে এবারের মেলায় ক্রেতাদের ভালো সাড়া মিলছে। এর আগে ২০০৮-০৯ অর্থবছরে গৃহনির্মাণ খাতে ৯ শতাংশ সুদে ঋণ দেয়ায় আবাসন খাত চাঙ্গা হয়ে ওঠে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি