ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

মফস্বলে যেতে অনিচ্ছুক চিকিৎসকদের ওপর বিরক্ত প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৩, ২৮ ডিসেম্বর ২০১৭

জেলা বা উপজেলা হাসপাতালে নিয়োগ পেয়ে যেসব চিকিৎসক সেখানে যেতে চান না তাদের উপর বিরক্তি প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারি চাকরি যদি কারও ভালো না লাগে, তাহলে তা ছেড়ে ঢাকায় বসে প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন। আমরা নতুন করে নিয়োগ দেব।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের রাজস্ব বাজেটের অর্থ দ্বারা সংগৃহীত সরকারি অ্যাম্বুলেন্স বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

মফস্বল শহর থেকে ঢাকায় আসার ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম চিকিৎসকদের একাধিকবার হুঁশিয়ারি দেন। কিন্তু চিকিৎসকদের আচরণে কোনো পরিবর্তন তিনি আনতে পারেননি।

শেখ হাসিনা বলেন, যে ডাক্তারকে আমরা নিয়োগ দিচ্ছি, তাদেরকে উপজেলায় পাঠালে যেকোনোভাবে কায়দা করে ঢাকায় এসে বসে থাকে। সরকারি চাকরি হলেই এই সমস্যাটা হয়।

অ্যাম্বুলেন্সের কোনো যন্ত্রাংশ নষ্ট হয়ে গেলে স্থানীয় কর্তৃপক্ষ যেন তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারে- এমন একটি উদ্যোগ চান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, অ্যাম্বুলেন্সের একটা চাকা যদি নষ্ট হয়, সে চাকার জন্য সরকারি টাকার আবেদন করে আনতে আনতে চার চাকাই নষ্ট হয়ে যায়, অথবা অ্যাম্বুলেন্সটাই বসে যায়। এই সমস্যার সমাধানটাও বাতলে দিয়েছেন তিনি। তিনি বলেন, অ্যাম্বুলেন্স তো কিছু কামাইও করে। অ্যাম্বুলেন্সে করে রোগী আনলে তো সে কিছু ভাড়াও পায়। সেখানে আমার মনে হয় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কোনো একটা উদ্যোগ নেয়া দরকার, অথবা একটা ফান্ড করা দরকার যেখান থেকে যদি কখনও কিছু একটা নষ্ট হলে অথবা সামান্য একটু খারাপ হলে দ্রুত মেরামত করা যেতে পারে। স্থানীয় কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে খরচ করবে, তারপর বিল দেবে, তারপর টাকাটা পাবে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে তার কথা হয়েছে। তাই এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে চিন্তা করার আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, আমি অ্যাম্বুলেন্স কিন্তু দিয়েই যাচ্ছি, এর আগেও চারশ-পাঁচশ অ্যাম্বুলেন্স দিয়েছি। যখনই সরকারে আসছি, তখনই দিচ্ছি। এত তাড়াতাড়ি এগুলো তো নষ্ট হওয়ার কথা না।

দেশের চিকিৎসা সেবা উন্নত করতে বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসকদের দেশে কাজ করার সুযোগ তৈরির পক্ষে প্রধানমন্ত্রী। এ বিষয়ে শেখ হাসিনা বলেন, তাদেরকে যদি সুযোগ দেয়া যায় বা তারা যদি এখানে এসে কিছুদিন কাজ করে যায় তাহলে আমাদের চিকিৎসকরা তাদের সঙ্গে কাজ করলে অনেক অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। কৃমিনাশক ওষুধ খাওয়ানোর আগে সতর্ক থাকতে হবে

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি