ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মস্কো ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ড পেলেন ৪ বাংলাদেশি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৯, ১৬ জুন ২০২০

চার বাংলাদেশি আলোকচিত্রী মস্কো ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ড বা মিফা-২০২০ জয় করেছেন। এ চার জনের তোলা একটি ফটো সিরিজসহ আরও সাতটি ছবি মিফা’র বিজয়ী হয়।

বিশ্বের সব প্রান্ত থেকে প্রতিভাবান আলোকচিত্রীদের রাশিয়াসহ বিশ্ব আলোকচিত্র অঙ্গনে ভিন্ন আঙ্গিকে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যেই ২০১৪ সাল থেকে শুরু হয় মিফার যাত্রা। পেশাদার ও শৌখিন আলোকচিত্রীদের অংশগ্রহণে আয়োজিত এ প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজক দেশ রাশিয়া।

চলতি বছরে ১০টি প্রধান বিভাগে হাজার হাজার ছবি জমা পড়ে। এর মধ্য থেকে আলোকচিত্র দুনিয়ার খ্যাতিমান বিচারকদের বিশ্লেষণের পর মিফা ২০২০ এ বিজয়ী ছবিগুলো নির্বাচিত হয়। এতে আলোকচিত্রী আলী আশরাফ ভূইয়ার তোলা চারটি ছবি পুরস্কার পেয়েছে। প্রকৃতি বিষয়ক শৌখিন এ আলোচিত্রী পেয়েছেন একটি সিলভার অ্যাওয়ার্ড ও তিনটি অনারেবল মেনশন অ্যাওয়ার্ড। তিনি বাংলাদেশ পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। যিনি এখন বগুড়ার পুলিশ সুপার হিসেবে দায়িত্বরত। তাঁর তোলা ছবিতে বগুড়ার লাল মরিচ সংরক্ষণ দৃশ্যের পাশাপাশি ফুটে উঠেছে যমুনা নদীসহ বঙ্গবন্ধু সেতুর মনোরম দৃশ্য।

পিনু রহমান। তার দুটি ছবি পেয়েছে অনারেবল মেনশন পুরস্কার। রূপালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার পিনু রহমান চাইল্ডহুড দ্য বিউটিফুল স্টেশন অব লাইফ শিরোনামের তাঁর ছবিতে দেখা যায় আবহমান বাংলার দুরন্ত শৈশব। অন্যদিকে ক্রাউড ভেলি আফটার ডেথ ছবিতে ফুটে উঠেছে ২০১৯ সালের চকবাজার ট্র্যাজেডির দৃশ্য।

অনারেবল মেনশন পুরস্কার পেয়েছেন শৌখিন আলোকচিত্রী তৌহিদ পারবেজ বিপ্লব। পেশায় বিপ্লব একজন ব্যবসায়ী এবং বগুড়া ফটোগ্রাফি ক্লাব এক ফাউন্ডার। পিঙ্ক ডাক শিরোনামের তাঁর ছবিতে ফুটে উঠেছে টাঙ্গুয়ার হাওড়ের এক অসাধারণ মুহূর্ত। একই ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন পেশাদার আলোকচিত্রী মো. ফাহিম আহমেদ রিয়াদ। তার তোলা ছবিগুলোতে ফুটে উঠেছে সমকালীন করোনা পরিস্থিতির নানা দৃশ্যপট। 

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি