ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মহাকাশে ‘তারা’ পাঠাচ্ছে রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৪, ১ জুলাই ২০১৭ | আপডেট: ১৮:২৯, ২ জুলাই ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আর মাত্র দুই সপ্তাহ। এর পরই  আকাশে জ্বলজ্বল করবে একটি তারা। ভূপৃষ্ঠ থেকে সেই তারার সৌন্দর্য দেখতে পাবে লোকজন। এই তারাটিই হবে সবচেয়ে উজ্জ্বল। ভাবছেন, কোনো বৈজ্ঞানিক কল্পকাহিনী থেকে কয়েকটি বাক্য উদ্ধৃত করা হয়েছে। একদমই না। উল্লিখিত কল্পনা রাশিয়ার।

দেশটি মহাকাশে তারা সদৃশ একটি কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে। আগামী ১৪ জুলাই মহাকাশে পাঠানো হবে ‘মায়াক’ নামের উপগ্রহটি।

রাশিয়ার রাজধানী মস্কোতে অবস্থিত স্টেট মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটির পক্ষ থেকে পাঠানো হচ্ছে উপগ্রহটি। পিরামিডের মতো দেখতে ওই কৃত্রিম উপগ্রহটির আকৃতি একটি রাগবি বলের মতো। পৃথিবীর কক্ষপথে পৌঁছে সেটি সূর্যের আলো প্রতিফলিত করবে। ফলে খালি চোখে দেখলে সেটিকে তারার মতো মনে হবে। এর উজ্জ্বলতাও যেকোনো তারার চেয়ে বেশি হবে বলে দাবি করেছে রাশিয়া।

আইএফএল সায়েন্স নামের একটি ওয়েবসাইট বলছে আবার ভিন্ন কথা। তাদের গণনা অনুযায়ী চাঁদ বা শুক্রগ্রহের মতো এতটা উজ্জ্বল হবে না উপগ্রহটি। তবে মঙ্গলগ্রহ ও ধ্রুবতারার চেয়ে সেটির উজ্জ্বলতা বেশি হবে।

রাশিয়ার এই ‘তারা’ পাঠানোর বিষয়ে সন্তুষ্ট নন অনেকেই। যুক্তরাজ্যের নর্দাম্বারল্যান্ড এলাকায় অবস্থিত কিয়েডলার মানমন্দিরের উপপরিচালক নিক হোয়েস আইএফএল সায়েন্সকে বলেন, ‘রাতের আকাশকে কালো রাখতে আমরা চেষ্টা করে যাচ্ছি। এই ধরনের একটি অবিবেচক উদ্যোগ আমাকে হতাশ করেছে।’

তবে স্টেট মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটির এই কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, এই উদ্যোগ মহাকাশ গবেষণায় তরুণদের উৎসাহিত করবে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি