ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

মহাকাশে মানবিকতার নতুন দিগন্ত উন্মোচন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৮, ১৯ সেপ্টেম্বর ২০২১

মহাকাশ ভ্রমণে চার সাধারণ পর্যটক

মহাকাশ ভ্রমণে চার সাধারণ পর্যটক

মহাকাশ ভ্রমণে নতুন মাইলফলক স্পর্শ করলো চার পর্যটক। পেশাদার নভোচারী নন তাঁরা। নেই মহাকাশ গবেষণার সঙ্গে কোনো সংশ্লিষ্টতাও। একেবারেই সাধারণ পর্যটক হিসেবে চারজন বেড়িয়ে এলেন মহাকাশ থেকে। ফিরে এসেছেন টানা তিন দিন পৃথিবীর কক্ষপথে পরিভ্রমণ করে।

স্পেসএক্সের ফ্যালকন নাইন রকেটে তারা মহাকাশ ঘুরে আসেন। এ মহাকাশযাত্রার নাম দেওয়া হয় ইন্সপিরেশন ফোর। স্থানীয় সময় শনিবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টার পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে অবতরণ করেন তাঁরা। বিবিসির খবরে বলা হয়েছে, দল বেঁধে মহাকাশ ভ্রমণের ঘটনা এটাই প্রথম। 

জানা যায়, মহাকাশে ভ্রমণের সময় চার পর্যটক ঘণ্টায় ১৭ হাজার পাঁচশ মাইল বেগে পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেন। এর মধ্যে গত শুক্রবার তারা পৃথিবীর কক্ষপথ থেকেই জনপ্রিয় হলিউড তারকা টম ক্রুজের সঙ্গে সরাসরি ভিডিওকলে যুক্ত হয়ে কথাও বলেন। সে সময় চারজন পর্যটকই নিজেদের মহাকাশে ভ্রমণের অনুভূতিসহ আপডেট তথ্য জানিয়েছিলেন। বিপরীতে মহাকাশে চলচ্চিত্র নির্মাণের আশাবাদ ব্যক্ত করেন টম ক্রুজ।

ইন্সপিরেশন ফোর মিশনের কমান্ডারের দায়িত্ব পালন করেন ই-কমার্স প্রতিষ্ঠান শিফটফোর পেমেন্টস ইনের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যারেড আইজ্যাকম্যান (৩৮)। সফরে তাঁকে সঙ্গ দেন সিয়ান প্রক্টর (৫১), হ্যালি আর্সেনক্স (২৯) ও ক্রিস সেমব্রক্সি (৪২)। আইজ্যাকম্যানের এই তিন সঙ্গীকে বিশেষ প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়।

এই মহাকাশ ভ্রমণের জন্য অবশ্য গুণতে হয়েছে বিপুল পরিমাণ অর্থ। তিন দিনের পর্যটনের ব্যবস্থা করে দিয়ে ইলন মাস্কের পকেটে ঢুকেছে ২০ কোটি মার্কিন ডলার (টাইম ম্যাগাজিনের হিসাবে)। 

তবে এই অভিযান দেখিয়ে দিল- মহাকাশ অভিযানের জন্য পেশাদার নভোচর হওয়ার দরকার নেই। এই মহাকাশ অভিযানের পর স্পেস এক্সের দাবি, মানবিকতার নতুন দিগন্ত খুলে গেল।

এমএম/এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি