ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মাইক্রোচিপ ভিএলএসআই ডিজাইন ওয়ার্কশপ অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৭, ১৭ নভেম্বর ২০১৯

হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (প্রকল্প কর্তৃপক্ষ), ক্যাডেন্স (ভিএলএসআই সরঞ্জাম ডিজাইনার), এসবিআইটি লিমিটেড বাংলাদেশ (ক্যাডেন্সের স্থানীয় অংশীদার) এবং স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের (রিসোর্স অ্যান্ড এডুকেশন পার্টনার) যৌথ আয়োজনে ২ দিনব্যাপী ‘মাইক্রোচিপ ভিএলএসআই ডিজাইন ওয়র্কশপ’ এর সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান সম্প্রতি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের প্রকল্প পরিচালক এএনএম সফিকুল ইসলাম, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের সিইও রেজওয়ানা খান সহ আরো অনেকে।

সেমিকন্ডাক্টর সেক্টরে বিশেষ জনবল বিকাশের সঙ্গে সঙ্গে ভিএলএসআই ডিজাইন দক্ষতা বৃদ্ধি এবং বাংলাদেশকে বাণিজ্যিক মাইক্রো ইলেক্ট্রনিক্স ডিজাইনের গন্তব্য হিসাবে বিশ্বাসযোগ্য গন্তব্য হিসাবে জানান দেয়াই ছিল এই কর্মশালার মূল উদ্দেশ্য। 

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি আশা করেন এই প্রোগ্রামটির মাধ্যমে জেলা পর্যায়ের বিশ্ববিদ্যালয়গুলোতে ভিএলএসআই প্রযুক্তির সুবিধা প্রসারিত করবে। যাতে শিক্ষার্থীরা বাংলাদেশ ও আন্তজাতিক ক্ষেত্রে ভিএলএসআই সম্ভাবনার বিষয়ে জ্ঞান অর্জনের সুবিধা পাবে। 

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান ভিএলএসআই প্রযুক্তির উপর শিক্ষকদের জোর দেয়ার এবং কর্মশালা থেকে সংগৃহীত ধারণাগুলো শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের প্রকল্প পরিচালক এএনএম সফিকুল ইসলাম বলেন, বাংলাদেশি শিল্পের প্রয়োজনে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বিবেচনা করে হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ভিএলএসআই দক্ষতা বিকাশের জন্য ভবিষ্যতে কেবল ঢাকা নয়, জেলা পর্যায়েও মাইক্রোচিপ ডিজাইনের প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

অনুষ্ঠানটির অর্থায়নের জন্য বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এসবিআইটি বাংলাদেশের সভাপতি এবং সিইও ড. জাহাঙ্গীর দেওয়ান (পিএইচডি, এমবিএ)। তিনি জানান, এই জাতীয় উদ্যোগ নিতে বাংলাদেশ সরকারকে সহায়তা দিতে ক্যাডেন্স সর্বদা প্রস্তুত রয়েছে।

স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের সিইও রেজওয়ানা খান অনুষ্ঠানটিকে সফল করতে সহায়তা করায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, ক্যাডেন্স এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতি ধন্যবাদ জানান। তিনি বলেন, এই ইভেন্টের মাধ্যমে আমরা বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সহায়তায় এবং এটি সমগ্র বাংলাদেশকে সমৃদ্ধ করার প্রত্যাশায় ভিএলএসআই প্রযুক্তি প্রচার শুরু করেছি।

শেষে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি ৩৫ জন অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি