ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

মাঠের ধারে পড়ে থাকা মুখোশে লুকিয়ে কোন অতীত?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৯, ৯ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১০:০৭, ৯ ডিসেম্বর ২০১৮

মাঠের প্রান্তে পড়ে রয়েছে পাথরের মুখোশ। পাথরের গায়ে ফুটো করে বানানো চোখ। তার নিচে সুচারুভাবে ফুটিয়ে তোলা নাক, ঠোঁট। অনেকের এটা দেখে ১৯৭০-এর বিখ্যাত হলিউড ছবি ‘ফ্রাইডে দ্য থার্টিন্থ’-এর সেই ভূতুড়ে মুখোশের কথা মনে পড়ে যাচ্ছে। কিন্তু এই মুখোশ কোনও নিছক হলিউডি চমকের প্রতীক নয়। তা আসলে বহু প্রাচীন। এই মুখোশের সঙ্গে মিশে রয়েছে ৯ হাজার বছরের ইতিহাস। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী থেকে জানা যাচ্ছে, প্যালেস্টাইনের শহর হেব্রনের এক কৃষিজমিতে পাওয়া গেছে ওই রহস্যময় মুখোশ। ওই জমি দিয়ে হাঁটতে হাঁটতে আচমকাই সেটা খুঁজে পান এক ব্যক্তি। তিনি সেই মুখোশটি তুলে দেন আইএএ (ইসরায়েল অ্যান্টিকুইটি অথরিটি)-এর হাতে।

সংস্থার প্রত্নতত্ত্ববিদ রনিত লুপু জানিয়েছেন, পথে চলার সময়ে আচমকাই ওই ব্যক্তি মুখোশটি দেখতে পান। এমনিতে ওই এলাকার জমিতে বহু পুরাতাত্ত্বিক নিদর্শনের দেখা মেলে। তাই চাষের সময়ে অনেক সময়ই পাথুরে বস্তুর সন্ধান মেলে। এই মুখোশও সেভাবেই উঠে এসেছিল মাটির উপরে। আইএএ-র অনুমান, ওই জমিতে বহু নিদর্শন খুঁজে পাওয়া যেতে পারে।

প্রায় ৯ হাজার বছর আগে তৈরি হওয়া মুখোশটিকে দেখে মুগ্ধ রনিত। জানিয়েছেন, পাথরের মুখোশটিতে গালের নরম ডৌল যেভাবে ফুটেছে তা দেখে তিনি অত্যন্ত মুগ্ধ।

গত ২৯ নভেম্বর ইসরায়েল প্রিহিস্টোরিক সোসাইটির বার্ষিক সম্মেলনে তিনি প্রথম মুখোশটি জনসমক্ষে আনলেন। ছোট্ট একটি মুখোশের গায়ে লেগে থাকা দীর্ঘ ৯ হাজার বছর আগের স্পর্শ দেখে খুব খুশি উপস্থিত সবাই।   

সূত্র: এবেলা

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি