ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মাদার অফ হিউম্যানিটি সমাজকল্যাণ পদকের খসড়া অনুমোদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩১, ১৯ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৬:৩৭, ১৯ নভেম্বর ২০১৮

‘মাদার অফ হিউম্যানিটি সমাজকল্যাণ পদক নীতিমালা- ২০১৮’ এর খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। গণমাধ্যমকে এ খবর জানিয়েছে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। 

আজ সোমবার দুপুরে মন্ত্রিপরিষদ বৈঠকে বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে এক সংবাদ সস্মেলনে মন্ত্রিপরিষদ সচিব একথা জানান।

তিনি বলেন, ব্যক্তি, সংস্থা ও প্রতিষ্ঠান পর্যায়ে পাঁচটি পদক দেয়া হবে। প্রতি বছর ২রা জানুয়ারি ‘জাতীয় সমাজসেবা দিবস’ অনুষ্ঠানে এই পদক দেয়া হবে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১৪ আগস্ট ‘শেখ হাসিনা মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’-এর নীতিমালা অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাব পাঠানো হয়।

পদক প্রদানের খসড়া নীতিমালায় বলা হয়েছে, বয়স্কা, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলাদের কল্যাণ ও পুনর্বাসনে অবদান রাখলে পদক পাওয়ার যোগ্য বিবেচিত হবেন।

এছাড়া প্রান্তিক, অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষা, আত্মনির্ভরশীলকরণ ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখলেও পদক পেতে পারে যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান।

খসড়া নীতিমালায় বলা হয়েছে, প্রতিটি পদক ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণ দিয়ে নির্মিত হবে। থাকবে ‘শেখ হাসিনা মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’-এর একটি রেপ্লিকা। ব্যক্তি পর্যায়ে দুই লাখ এবং দপ্তর, সংস্থা বা প্রতিষ্ঠান পর্যায়ে দুই লাখ টাকা দেয়া হবে।

এছাড়া সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন জাতীয় তথ্য ও যোগযোগ প্রযুক্তির অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়, এবং প্রথম সংশোধিত প্রকল্প শীর্ষক) প্রকল্প, ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট সংযোগ স্থাপন, ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, রেভিনিউ শেয়ারিং সংক্রান্ত প্রকল্প জাতীয় অগ্রাধিকার প্রকল্প হিসাবে ঘোষণার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।
অপরদিকে, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার শহীদের মৃত্যুতে সভায় শোকপ্রস্তাব গৃহীত হয়। পাশাপাশি বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানানো হয়।

টিআর/এসএ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি