ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মাদারীপুরে পাটের ভালো ফলনের আশা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৬, ১৬ জুলাই ২০২০

অনুকূল আবহাওয়া ও রোগ-বালাই কম হওয়ায় মাদারীপুরে এবার পাটের ভালো ফলনের আশা থাকলেও  শ্রমিক সংকটে বিপাকে পড়েছেন চাষীরা। একইসঙ্গে সম্প্রতি পাটকল বন্ধ ঘোষণায় দাম নিয়েও দুশ্চিন্তায় আছেন তারা।

জেলার বেশিরভাগ মাঠজুড়ে বাতাসে দুলছে পাটের সবুজ পাতা। ক’দিন পরই তা কাটা হবে। জাগ দিয়ে পচিয়ে আলাদা করতে হবে সোনালী আঁশ। তারপর শুকিয়ে বিক্রির উপযোগী করতে হবে। কিন্তু শ্রমিক সংকটে বিপাকে আছেন তারা।

পাচ চাষীরা জানায়, সময়মতো বৃষ্টি হওয়ার পাটের ফলন ভালো হয়েছে, কিন্তু করোনার কারণে শ্রমিক না পাওয়ার সমস্যায় আছেন তারা, এমনকি ক্ষেতে নিড়ানি ও দিতে পারছেন না, তবে আবহাওয়ার কারণে পাটের ফলন ভালো হয়েছে। কয়েক বছরের মধ্যে এত ভালো ফলন হয় নাই। এছাড়া পাটে বিছা পোকা, ছটকা পোকার আক্রমণও নাই।

চাষীরা জানান, এ বছর পাট চাষে আবহাওয়া ছিলো অনুকূল; রোগ-বালাইও কম। ফলে বাম্পার ফলনের আশা করা হচ্ছে। তবে করোনায় পাটকল বন্ধ থাকায় উপযুক্ত দাম না পাওয়ার আশঙ্কা আছি আমরা।

এ বিষয়ে কৃষি বিভাগ বলছে, উন্নত জাত ও মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেয়ায় ফলন বেশি পাওয়ার আশা করা হচ্ছে। 

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন জানান, পাট পচানোর মতো পর্যাপ্ত পানি যদি পাওয়া যায়, উৎকৃষ্ট মানের পাটের বাম্পার ফলন হবে, চাষীরা দামটাও ভালো পাবেন। চলতি বছর জেলায় পাটের আবাদ হয়েছে ৩৫ হাজার ৬৫০ হেক্টর জমিতে।

এসইউএ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি