ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মানব সেবায় ১০ কোটি ডলার দান করলেন স্যান্ডবার্গ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৫, ২০ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:১৩, ২০ আগস্ট ২০১৭

মানব সেবায় ১০ কোটি ডলার দান করলেন ফেইসবুক প্রধান অপারেটিং কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ। দ্বিতীয়বারের মতো তিনি এ দান করেন। বৃহস্পতিবার প্রকাশিত এক নথিতে দেখা যায়, জনহিতৈষী তহবিল ‘শেরিল স্যান্ডবার্গ অ্যান্ড ড্যাভিড গোল্ডবার্গ ফ্যামিলি ফান্ড-’এ এই দান করেন তিনি। এর আগে একই তহবিলে ২০১৬ সালের ডিসেম্বরে ১১ কোটি ডলার মূল্যের আট লক্ষ ৮০হাজারটি ফেইসবুক শেয়ার দান করেন তিনি।

এই তহবিলে একটি দাতব্য অ্যাকাউন্ট, যেখানে কেউ দান করলে দাতা তাৎক্ষণিকভাবে কর দেওয়া থেকে বেঁচে যাবেন। কিন্তু তহবিলে অর্থ পরবর্তী এক কোনো তারিখে জমা হবে বলে মার্কিন সাময়িকী ফরচুন-এর এক প্রতিবেদনে উল্লেখ করা হয়। স্যান্ডবার্গ ফেইসবুকের ০.১৩ শতাংশ শেয়ারের মালিক।

এই অর্থের অধিকাংশই দাতব্য তহবিলটির অধীনে থাকা দুটি সংস্থা লিনএলএন ডটঅর্গ ও অপশনবি ডটঅর্গ-এ দেওয়া হতে পারে। কিছু অর্থ ক্ষুধার্ত শিশুদের জন্য ও আরও কিছু খাতে দেওয়া হবে।

তবে এ দানের বিষয়ে ফেইসবুকের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

স্যান্ডবার্গ-এর সবচেয়ে বেশি বিক্রিত বই লিন প্রকাশিত হয় ২০১৩ সালে। তারপর নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করার লক্ষ্যে লিনএলএন ডটঅর্গ প্রতিষ্ঠা করেন স্যান্ডবার্গ। আর অপশনবি ডটঅর্গ হচ্ছে তার নতুন একটি প্রকল্প। স্বামীর মৃত্যুর পর বিভিন্ন স্বজনহারা শোকাহত পরিবারকে সহায়তায় এই প্রকল্প চালু করেন শেরিল। ২০১৭ সালের এপ্রিলে তার দ্বিতীয় বই অপশন বি প্রকাশিত হয়।

মার্কিন সাময়িকী ফোর্বস-এর হিসাব মতে, এই দানের পর স্যান্ডবার্গ-এ মোট সম্পদের মূল্য ১৫০ কোটি ডলার। ২০০৮ সাল থেকে তিনি ফেইসবুকের প্রধান আপারেটিং কর্মকর্তা হিসেবে কাজ করছেন।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি