ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

‘মানবিক বাহিনী’র যাত্রা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫০, ২৫ জুলাই ২০২০

কোভিড-১৯ মহামারীর প্রেক্ষাপটে গঠিত বিশ্ব-বাঙালীর আন্তর্দেশীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘মানবিক বাহিনী’র স্বাস্থ্য ও খাদ্য সহায়তা প্রকল্প মানবিক হেলথ্ অ্যান্ড ফুড ব্যাংক, ঢাকা'র যাত্রা শুরু হলো। শনিবার (২৫ জুলাই) সকাল ১১টায় উত্তরার ৪নং সেক্টরে উত্তরা কল্যাণ সমিতি দপ্তরে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। 

এ-কর্মসূচিতে প্রাথমিকভাবে অসহায় ও অভাবগ্রস্ত ৩১টি পরিবারকে তাদের সদস্য সংখ্যা অনুসারে প্রতিদিন দু’বেলা হারে মোট ১৫ দিনের জন্য পাঁচ-উপাদানের খাদ্য-সহায়তা দেওয়া হয়।

এর উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগতিক বক্তব্য রাখেন মানবিক বাহিনীর ঢাকা কমাণ্ডের কমাণ্ডার, সমাজকল্যাণ সংগঠক হারুন উর রশিদ। সংগঠনের প্রতিষ্ঠাকালীন ঘোষণাপত্র পাঠ করেন সেকেণ্ড-কমাণ্ডার, মানবাধিকার ও উন্নয়ন গবেষক একরাম হোসেন। মানবিক হেলথ্ অ্যান্ড ফুড ব্যাংক সম্পর্কে বক্তব্য রাখেন, কমাণ্ডের সদস্য শিক্ষক-সাংবাদিক শামীম আক্তার চৌধুরী এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. আব্দুর রশীদ ও মুক্তিযোদ্ধা মো. নাসির আহমেদ।

উল্লেখ্য, এ-বছরের মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক কোভিড-১৯কে ‘প্যাণ্ডেমিক’ বা বিশ্বমহামারী ঘোষণা করা ও বাংলাদেশে এর প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর যুক্তরাজ্যের বাঙালী শিক্ষক ও লেখক মাসুদ রানা সমমনা ব্যক্তিদের নিয়ে মানবিক বাহিনীর কেন্দ্রীয় কমাণ্ড ও যুক্তরাজ্য কমাণ্ড গঠন করে বাংলাদেশে অনুরূপ কমাণ্ড গঠনের আহ্বান জানান। 

এ-আহবানে সাড়া দিয়ে গত এপ্রিলে পাবনা সদর, হবিগঞ্জ সদর এবং এর নবীগঞ্জ ও বানিয়াচং উপজেলা, জামালপুরের মাদারগঞ্জ উপজেলা এবং সম্প্রতি ঢাকা মহানগরে মানবিক বাহিনীর কমাণ্ড প্রতিষ্ঠিত হয়। মানবিক বাহিনীর প্রতিষ্ঠা-ঘোষণায় বলা হয়:

“সারা বিশ্বে হানা দিয়েছে এক ভয়ঙ্কর মহামারী - নভেল করোনাভাইরাস - যা একটি বিশ্বযুদ্ধের সমতুল্য, কিংবা কোনো-কোনো বিবেচনায় এমনকি ভয়ঙ্করতর। বিশ্বের মানবতার সাথে আমাদের দেশ-জাতি আজ বিপদগ্রস্ত এবং সম্ভবত: সাংঘাতিক একটি সঙ্কটের দিকে অগ্রসরমান, যেখানে ঘটতে পারে অগণিত প্রাণহানি, একদিকে চিকিৎসার ও অন্যদিকে খাদ্যের অভাবে। এমন পরিস্থিতিকে আমরা একটি মানবিক যুদ্ধ হিসেবে বিবেচনা করে, দেশের প্রাণ ও প্রকৃতি রক্ষার্থে বিশ্বমারী এই শত্রুর বিরুদ্ধে মানুষকে সাথে নিয়ে ১৯৭১ সালের মুক্তিবাহিনীর চেতনাকে ধারণ করে একটা আন্তর্দেশীয় স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে 'মানবিক বাহিনী' গঠনের ঘোষণা দিচ্ছি।”

অনুষ্ঠানে কমাণ্ডার হারুণ অর রশীদ বলেন, “বাংলাদেশ ও বিশ্বে কোভিড-১৯ বিশ্বমহামারীতে এদেশে আমরা অনেক অমানবিকতা দেখেছি। একশ’ বছরের মধ্যে নজিরবিহীন এ ঘটনায় বিশ্ববাসী মানবতার নজিরও দেখেছে।” করোনার অভিঘাত শেষ হয়ে যায়নি উল্লেখ করে তিনি নগরীর সম্পন্ন নাগরিকদের মানবতার ডাকে সাড়া দেওয়ার আহ্বান জানান।

কমাণ্ডের সদস্য শামীম চৌধুরী দেশ ও বিশ্বের বিভিন্ন নগর-শহরের মানবতাবোধ সম্পন্ন মানুষদেরকে মানবিক বাহিনীতে যোগদান ও সহযোগিতার আহ্বান জানান।

সেকেণ্ড-কমাণ্ডার একরাম হোসেন বিশ্ব-মানবতার এই দুর্যোগ-কালে মানবিক বাহিনীর মানবিক বার্তা দেশবাসীর কাছে পৌঁছে দেওয়ার জন্যে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

এনএস/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি