ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

মার্চে ‘বীর চট্টলা মূকাভিনয় উৎসব’

প্রকাশিত : ১৪:২২, ৫ ফেব্রুয়ারি ২০১৯

প্লাটফর্ম মনোমাইম বাংলাদেশ আগামি ১ ও ২ মার্চ চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজন করতে যাচ্ছে ‘বীরচট্টলা মূকাভিনয় উৎসব ২০১৯’।

দুই দিন ব্যাপি এই আয়োজনে বাংলাদেশের প্রথমসারির চার জন মূকাভিনেতা তাদের একক মূকাভিনয় প্রদর্শন করবেন। তারা হলেন প্যান্টোমাইম মুভমেন্টের রিজোয়ান রাজন, জেন্টলম্যান প্যান্টোমাইমের রাজ ঘোষ, অনাদিকল্পের মাসউদুর রহমান ও দ্য ম্যামার এর মূকাভিনেতা শহিদুর বশর মুরাদ।

চারজন মূকাভিনেতাকে নিয়ে এ ধরণের আয়োজন বাংলাদেশে প্রথম। তারা প্রত্যেকেই নিজেদের শিল্পচর্চায় প্রতিষ্ঠিত এবং বাংলাদেশের মূকাভিনয় চর্চায় খুব গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। এর মাধ্যমে যারা বাংলাদেশে একক মূকাভিনয় চর্চা করছেন তারা আরও বেশি উৎসাহিত হবেন বলে উৎসবের আয়োজকরা আশা করেন।
উৎসবের আয়োজন নিয়ে প্লাটফর্ম মনোমাইম বাংলাদেশের বৈঠকে দেশের দু’জন নারী মূকাভিনেতাকে সম্মাননা প্রদানের সিদ্ধান্ত হয়। যারা দীর্ঘ দিন যাবৎ নানা প্রতিকূলতার মধ্যে তাদের মূকাভিনয় চর্চা করে আসছেন। তারা হলেন- চট্টগ্রামের অনাদিকল্পের সাদিয়া আফরীন এবং ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশানের মৌসুমি মৌ। বর্তমানে অনেক নারীই এই শিল্পচর্চায় আগ্রহী হয়ে আসছেন। এই সম্মাননা তাদেরকে নিয়মিতভাবে মূকাভিনয় চর্চায় অনুপ্রাণিত করবে বলে আয়োজকরা বিশ্বাস করেন।

প্রসঙ্গত, দেশে মূকাভিনয়ের চর্চায় এগিয়ে রয়েছে চট্টগ্রাম। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের মূকাভিনয় চর্চায় যুকান্তকারী পদক্ষেপ রেখেছে এখানকার শিল্পীরা। তাই কেউ কেউ চট্টগ্রামকে মূকাভিনয়ের রাজধানী হিসেবেও চিহ্নিত করে থাকেন।

এসএ/

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি