ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

মিথ্যামুক্ত সমাজ গঠনের আহ্বান (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০১, ৯ এপ্রিল ২০২২

মিথ্যা সবসময়ই মিথ্যা। নির্দোষ অসত্যও এক ধরনের মিথ্যা। সমাজের সর্বত্র সত্য বলার চর্চা করতে হবে। তবেই দুর্নীতি, মাদকাসক্তি, খাদ্যে ভেজাল, কালোবাজারী সর্বোপরি কমে আসবে নানা অপরাধ। মিথ্যামুক্ত সমাজ গঠন বিষয়ক একটি সেমিনারে বক্তারা আহ্বান জানান, মসজিদে নামাজ শেষে ও প্রাথমিক বিদ্যালয়ে সত্য কথা বলা নিয়ে জনমত সৃষ্টির।

সমাজে মিথ্যা বলার প্রবণতা বেড়েছে। কারণে-অকারণে মানুষ মিথ্যা বলছে। বেড়েছে দূর্নীতি, ভেজাল আর গুজব। সমাজ থেকে হারাতে বসেছে মূল্যবোধ। 

এমন বাস্তবতায় সুপরিকল্পিত উপায়ে মিথ্যামুক্ত সমাজ গঠনে রূপরেখা প্রণয়নের কথা বলছেন বিশেষজ্ঞরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্পন দর্পন স্মৃতি ফাউন্ডেশন আয়োজিত সেমিনার থেকে বক্তারা এ আহ্বান জানান।

কর্মক্ষেত্রে প্রচলিত ‘হোয়াইট লাই’ অথাৎ নির্দোষ মিথ্যাকেও এক ধরনের মিথ্যা বলছেন বক্তারা। একটা দিন মিথ্যা না বলে কাটিয়ে দেয়া; ধীরে ধীরে সপ্তাহের সাত দিনই সত্য বলার চর্চা- মিথ্যামুক্ত সমাজ গঠনে সহায়তা করবে। 

মসজিদে নামাজ শেষে ও প্রাথমিক বিদ্যালয়ে সত্য কথা বলতে বিশেষ ভূমিকা রাখার আহ্বান জানান বিষেশজ্ঞরা।

মিথ্যামুক্ত সমাজ গঠনে রূপরেখা প্রণয়নে সরকারের কাছে প্রস্তাব তুলে ধরবেন বলেও জানান ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল। 

পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে মিথ্যা বলার প্রবণতা বেশী বলেও উঠে এসেছে সাম্প্রতিক বেশ কিছু গবেষণায়। তাই সর্বদা সর্বক্ষেত্রে সত্য বলার চর্চা করতে হবে। মিথ্যাকে না বলতে হবে।

ভিডিওতে দেখুন-

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি