ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

‘বিদেশে স্পিনারদের উইকেট দেয়াটা অপরাধ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫২, ৫ এপ্রিল ২০২২

মোমিনুল হক সৌরভ

মোমিনুল হক সৌরভ

দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজের রাজত্বে ডারবান টেস্ট বড় ব্যবধানেই হেরেছে বাংলাদেশ। বল হাতে মহারাজ এতটাই কার্যকরী ছিলেন যে, বাংলাদেশের মত স্পিনে অভ্যস্ত দলও গুটিয়ে যায় মাত্র ৫৩ রানে।

বিষয়টি কোনোভাবেই মেনে নিতে পারছেন না বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মোমিনুল হক সৌরভ। তিনি মনে করেন, বিদেশের মাটিতে স্পিনারদের বিপক্ষে এমন অসহায় আত্মসমর্পণ বড় ধরনের অপরাধ।

ডারবান টেস্ট শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে মোমিনুল বলেন, ‘আমার মনে হয় বিদেশে এসে স্পিনারদের উইকেট দেয়াটা বড় ধরণের অপরাধ। বিদেশে এসে আপনি স্পিনারদের উইকেট দিতে পারেন না। এই কারণে দায়টা আমারই বেশি। বিদেশে এসে স্পিনারদের কোনোভাবেই উইকেট দেয়া যাবে না। অবশ্যই এটা ব্যাটিং ব্যর্থতা ছাড়া আর কিছুই না।’

অধিনায়ক হিসেবে হারের পুরো দায়টাই নিজের কাঁধে নিয়েছেন সৌরভ। তবে তাতে আড়াল হচ্ছে না টিম ম্যানেজমেন্টের ব্যর্থতা। টস জিতে প্রথমে বোলিং নেয়া, কিংবা একাদশে মাত্র এক স্পিনার রাখার মত সিদ্ধান্ত আত্মঘাতী হয়ে ওঠে বাংলাদেশের জন্য।

তবে এই ম্যাচ হেরে গেলেও পরের ম্যাচে জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী মোমিনুল হক। তিনি জানালেন, বিদেশের মাটিতে যে কোনো ম্যাচেই এখন জেতার জন্য মাঠে নামে দল।

টাইগার এই লিটল মাস্টার বলেন, ‘একটা সময় তো পরিবর্তন হতেই হবে। কারও না কারও হাত তুলতেই হতো। বিদেশে গিয়ে আমরা জিতব এটার ব্যাপারে আমরা এখন সিরিয়াস। এটা অবশ্যই পজিটিভ সাইন।’

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জেতার পর টেস্টেও ভালো করার ব্যাপারে আশাবাদী ছিলেন টাইগাররা। প্রথম ইনিংসে ব্যাটিং এবং উভয় ইনিংসে বোলিংটা ভালো হলেও ডারবান টেস্টের দ্বিতীয় ইনিংসের ভরাডুবিতে ২২০ রানের বড় ব্যবধানেই হারে বাংলাদেশ দল।

এখন টাইগারদের লক্ষ্যটা তাই পোর্ট এলিজাবেথে। কেননা, এখানেই ৮ এপ্রিল থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি। যে টেস্টে সাকিব না খেললেও দেখা যেতে পারে দেশ সেরা ওপেনার তামিম ইকবালকে। এছাড়া ইনজুরির কারণে তাসকিন ও শরিফুল দেশে ফিরে আসায় দেখা যেতে পারে শহিদুল ইসলাম ও আবু জায়েদ রাহীকেও।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি