ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘মুজিব স্বর্ণপদক’ পাচ্ছেন ড. বারকাত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১১, ২২ ডিসেম্বর ২০২১

বাংলাদেশ অর্থনীতি সমিতির ২১তম দ্বিবার্ষিক সম্মেলন আগামী ২৪-২৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে সম্মেলনটি অনুষ্ঠিত হবে।এবারের সম্মেলনে অর্থনীতিশাস্ত্রে অনন্যসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ অর্থনীতি সমিতি অধ্যাপক ড. আবুল বারকাতকে ‘মুজিব স্বর্ণপদক’ প্রদান করবে।

বুধবার (২২ ডিসেম্বর) রাজধানীর ইস্কাটনে সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাতসহ সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম-আহ্বায়ক ড. জামাল উদ্দিন আহমেদ ও এ জেড এম সালেহসহ কার্যকরী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ অর্থনীতি সমিতি “মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে” অর্থনীতিশাস্ত্রে অনন্যসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক ড. আবুল বারকাতকে মুজিব স্বর্ণপদক প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে। দুই দিনব্যাপী এই সম্মেলনের ১টি বিশেষ প্লেনারি সেশন ও ৮টি কর্ম অধিবেশনসহ সমিতির কার্যনির্বাহী কমিটির সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ‘কোভিড-১৯ থেকে শোভন সমাজ’ শীর্ষক বিশেষ প্লেনারি অধিবেশনটি উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ড. কাজী খলীকুজ্জমান আহমেদের সভাপতিত্বে এতে একক বক্তা থাকবেন অধ্যাপক ড. আবুল বারকাত। বিশেষ প্লেনারি সেশন ও কর্ম-অধিবেশনগুলোতে সভাপতি হিসেবে দেশের প্রাজ্ঞ অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, অধ্যাপক ড. আবুল বারকাত, ইমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, ড. সালেহউদ্দিন আহমেদ, অধ্যাপক ড. আবদুল বায়েস, অধ্যাপক ড. শফিক উজ জামান, অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান এবং রাষ্ট্রদূত এম. আব্দুল হান্নান উপস্থিত থাকার কথা রয়েছে।

এই সম্মেলনে ৮৪টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। সারা দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে প্রায় পাঁচ হাজার অর্থনীতিবিদ এই সম্মেলনে যোগ দেবেন বলে মনে করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে ড. আবুল বারকাত বলেছেন, “দেশে অবকাঠামোগত অনেক কর্মকাণ্ড চলছে। তবে কোভিড-১৯ এর কারণে দেশের শ্রেণিকাঠামোয় ব্যাপক যে পরিবর্তন ঘটছে, বিপজ্জনকভাবে যে বৈষম্য ও বহুমাত্রিক দারিদ্র্য বাড়ছে―তা সমাধানে সরকারের দৃশ্যমান কোনও পদক্ষেপ দেখা যাচ্ছে না। একদিকে মুষ্টিমেয় ব্যক্তির কাছে অগাধ টাকা ও সম্পদের পাহাড় গড়ে উঠছে, অন্যদিকে দরিদ্র মানুষ ক্রমশ দরিদ্রতর হচ্ছে। দরিদ্রদের ভাগ্য পরিবর্তনের কাজে দৃশ্যমান কোনও অগ্রগতি হয়নি।

অর্থনীতি সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য “মহামারি কোভিড-১৯ এর প্রভাব অভিঘাত ও মানব উন্নয়ন”।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে থাকবেন প্রখ্যাত অর্থনীতিবিদ, বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক রেহমান সোবহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. আবুল বারকাত।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি