ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মুজিববর্ষে বিটিভিতে ১২ নাটক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪১, ৩ মার্চ ২০২০

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের আয়োজন চলছে। দেশের সব অঙ্গন এ শুভক্ষণটিকে বরণ করার জন্য প্রস্তুত। বিভিন্ন টিভি চ্যানেলও তাদের অনুষ্ঠান মালায় নানান আয়োজন রাখতে প্রস্তুতি নিচ্ছে। এরই মধ্যে দেশের একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন চ্যানেল বাংলাদেশ টেলিভিশনেও এ উপলক্ষে প্রচার করবে নানা অনুষ্ঠান। 

চলতি মাস থেকে বছরব্যাপী মুজিববর্ষের ১২টি নাটক প্রচার করবে বিটিভি। ইতিমধ্যে প্রথম পর্যায়ের নাটক নির্মাণের কাজ শুরু হয়েছে। 

কিছুদিন আগে আফরোজা সুলতানার প্রযোজনায় ‘ভালোবাসার দলিল’ নামের একটি নাটকের শুটিং সম্পন্ন হয়েছে। নাটকটি রচনা করেছেন মাসুম রেজা। এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শর্মীমালা, রাশেদ মামুন অপু প্রমুখ। 

ফজলে আজিম জুয়েল এবং মাহফুজা আক্তারের প্রযোজনায় আরও দুটি নাটকের কাজ শিগগিরই শুরু হবে। এছাড়া শিগগিরই অন্য নাটকগুলোর শুটিং সম্পন্ন করা হবে বলে জানিয়েছে বিটিভি কর্তৃপক্ষ। সেই নাটকগুলোতেও বঙ্গবন্ধুকে প্রাধান্য দিয়ে নির্মাণ করার পরিকল্পনা চলছে বলে জানা গেছে। 

এ নাটকগুলো নির্মাণের পুরো কাজটিই তদারকি করছেন চ্যানেলটির মহাপরিচালক হারুন-অর-রশীদ। 

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর জীবনী তুলে ধরা এ নাটকগুলোর উদ্দেশ্য নয়। আমার উদ্দেশ্য হচ্ছে বঙ্গবন্ধুর স্পিরিট। বঙ্গবন্ধু যে মানবিকতার নেতা এবং মানুষের প্রতি যে তার ভালোবাসা, মমতা- এটা আমাদের হৃদয়কে স্পর্শ করে। মানবিকতার মহত্তর সম্ভাবনাপূর্ণ একজন বঙ্গবন্ধুকে আজকের প্রজন্ম সেভাবে আবিষ্কার করতে পারেনি। বঙ্গবন্ধুর মানুষের প্রতি কতটুকু ভালোবাসা ছিল এবং মানুষের কল্যাণে ভালোবাসার সম্ভারে তিনি কতটা পরিপূর্ণ ছিলেন তা গুরুত্বপূর্ণ। আমরা ফিকশনে যেতে চাই না, বঙ্গবন্ধুর জীবনের কিছু ছোট ছোট বিষয় আছে। যেগুলো খুব বেশি আলোচিত হয়নি। তার বিশাল রাজনৈতিক ক্যারিয়ারের সঙ্গে মানবিক এ খুঁটিনাটি বিষয়গুলো আমরা অতবেশি অনুশীলনও করিনি। সেই অনুশীলন করে মানুষের প্রতি মমত্ববোধ, ভালোবাসায় পূর্ণ একজন বঙ্গবন্ধুকে তুলে ধরাই হচ্ছে নাটকের মূল কাজ।’ 

অন্যদিকে বিটিভি কর্তৃপক্ষ জানিয়েছেন, নাটক ছাড়াও বঙ্গবন্ধুকে নিয়ে আরও ভিন্নধর্মী কিছু অনুষ্ঠান প্রচার করা হবে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি