ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

দক্ষিণ কোরিয়ার নির্বাচন

মুন জে-ইনের দল বিপুল ভোটে বিজয়ী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৫, ১৭ এপ্রিল ২০২০

দক্ষিণ কোরিয়ার জাতীয় নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছে বর্তমান প্রেসিডেন্ট মুন জে-ইনের দল। দক্ষিণ কোরিয়া বিশ্বের একমাত্র দেশ যেখানে করোনা ভাইরাসের মহামারির মধ্যে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলো।  

কোভিড-১৯ মহামারি মোকাবেলায় সাফল্যের কারণে দেশটি আন্তর্জাতিকভাবে বেশ প্রশংসিত হচ্ছে। ধারণা করা হচ্ছে, সরকারের এই সাফল্যই দেশের ভেতরে প্রেসিডেন্ট মুনের জন্যে এনে দিয়েছে বড় রকমের রাজনৈতিক বিজয়।

সামাজিক দূরত্ব বজায় রাখার মতো নিরাপত্তামূলক কিছু কঠোর ব্যবস্থার মধ্যেই দেশটিতে বুধবার এই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। গণণা করা ভোটের হিসাবে দেখা যাচ্ছে প্রেসিডেন্ট মুনের দল ডেমোক্র্যাটিক পার্টি ৩০০ আসনের জাতীয় সংসদের ১৬৩টি আসনে জয়ী হয়েছে। এই দলটিরই আরেকটি সহযোগী সংগঠন প্ল্যাটফর্ম পার্টি আরো ১৭টি আসনে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে।

এই হিসেবে পার্লামন্টে সরকারের মোট আসন সংখ্যা দাঁড়াবে ১৮০। মোট ৩৫টি দল এই নির্বাচনে অংশ নেয় তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে বামপন্থী ডেমোক্র্যাটিক পার্টি ও রক্ষণশীল বিরোধী দল ইউনাইটেড ফিউচার পার্টির মধ্যে।

দক্ষিণ কোরিয়ায় গত ১৬ বছরের ইতিহাসে এই প্রথম বামপন্থী দলগুলো এরকম একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলো। কিন্তু মাত্র কিছু দিন আগেও প্রেসিডেন্ট মুন-জে ইনের সরকারের জনপ্রিয়তায় ব্যাপক ভাটা পড়েছিল। 

উল্লেখ্য, ভাইরাসটি যাতে ছড়াতে না পারে সেজন্য দেরি না করে কঠোর কিছু পদক্ষেপ নেয় মুন জে-ইন সরকার। সামাজিক দূরত্ব বজায় রাখা, হাজার হাজার নমুনা পরীক্ষা, করোনাভাইরাসে আক্রান্তদের খুঁজে বের করে তাদের আলাদা করে রাখা এবং বিদেশ থেকে যারা এসেছে তাদের কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত নেয় তারা। এতেই দলের জনপ্রিয়তা বেড়ে যায়।
সূত্র : পার্সটুডে
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি