ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মুভি মোগল জাহাঙ্গীর খানের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৬, ১৫ ফেব্রুয়ারি ২০২১

‘মুভি মোগল’খ্যাত প্রযোজক একেএম জাহাঙ্গীর খানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের এই দিনে ৮১ বছর বয়সে তিনি মারা যান।

১৯৩৯ সালের ২১ এপ্রিল মাতুলালয় কুমিল্লার চৌদ্দগ্রামের চিওড়া কাজীবাড়িতে জন্মগ্রহণ করেন একেএম জাহাঙ্গীর খান। তার পুরো নাম আবুল খায়ের মো. জাহাঙ্গীর খান। তিনি নিজ হাতে গড়েছেন ডেল্টা ডকইয়র্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়াকর্স লিমিটেড, খাতুন নেভিগেশন, আলমগীর টেড্রার্স, আলমগীর পিকচার্স লিমিটেড। এ ছাড়া নিজবাড়ি চাঁদপুরে স্কুল, মাদ্রাসা প্রতিষ্ঠা করেছেন। পিপলস সিরামিক ও স্ট্যান্ডার্ড সিরামিকসের চেয়ারম্যান, স্ক্যান সিমেন্টের স্পন্সর ডিরেক্টর, হাইডেলবার্গ সিমেন্টের উপদেষ্টা ছিলেন বিশিষ্ট এই ব্যবসায়ী ও প্রযোজক। 

স্বাধীনতার পর যে ক’জন দাপুটে প্রযোজক বাংলাদেশের চলচ্চিত্রশিল্পকে এগিয়ে নিতে কাজ করেছেন, তাদের অন্যতম একেএম জাহাঙ্গীর খান।

১৯৭৮ সালে ‘চিত্রালী’ সম্পাদক প্রয়াত আহমদ জামান চৌধুরী তাকে ‘মুভি মোগল’ খেতাব দেন। তিনি চলচ্চিত্র প্রযোজনায় এসেছিলেন ১৯৭৩ সালে। তবে তারও আগে থেকে সিনেমার পরিবেশক ছিলেন। ১৯৭৬ সালে প্রথম একক প্রযোজনা করেন ‘নয়নমনি’ সিনেমাটি। সেটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করায় একের পর এক প্রযোজনা করেন ‘তুফান’, ‘বিজয়িনী সোনাভান’, ‘রূপের রাণী চোরের রাজা’, ‘রাজকন্যা’, ‘বাদল’, ‘কুদরত’, ‘আলতাবানু’, ‘সওদাগর’, ‘রাজসিংহাসন’, ‘তিন বাহাদুর’, ‘পদ্মাবতী’, ‘চন্দ্রনাথ’, ‘রঙিন রূপবান’, ‘রঙিন রাখালবন্ধু’, ‘শুভদা’, ‘সাগর কন্যা’, ‘শীষমহল’, ‘প্রেম দিওয়ানা’, ‘বাবার আদেশ’, ‘আমার মা’সহ বহু চলচ্চিত্র।

১৯৮৬ সালে তার প্রযোজিত ও চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘শুভদা’ সিনেমাটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ১৩টি সম্মাননা অর্জন করে অনন্য রেকর্ড গড়ে। ১৯৯৮ সালের ‘রঙিন নয়নমনি’ তার প্রযোজিত সর্বশেষ চলচ্চিত্র। দুই দশক পর আবার একসঙ্গে তিনটি চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছিলেন তিনি। ‘স্বাধীনতা’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ ও ‘রাধারমণ’ সিনেমার মহরত হয়েছিল ২০১৯ সালের অক্টোবরে। এরপর আর এই চলচ্চিত্রের কাজ শুরু হয়নি। চলচ্চিত্র প্রযোজনার পাশাপাশি জাহাঙ্গীর খান অনেক জনপ্রিয় ধারাবাহিক নাটক প্রযোজনাও করেছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি