ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মূল্যবোধের অবক্ষয়ে অসহিষ্ণু হচ্ছে মানুষ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৭, ৬ মে ২০২২ | আপডেট: ১৪:৫০, ৬ মে ২০২২

পরিবারে মূল্যবোধের অবক্ষয়ের কারণে মানুষ অসহিষ্ণু হয়ে উঠছে বলে মনে করছেন সমাজ বিজ্ঞানীরা। বলছেন, ব্যক্তি স্বার্থকে প্রাধান্য দিলে নৈতিক মূল্যবোধ বিকাশ হয় না। সমাজের মূল্যবোধের অবক্ষয় রোধে, লেখক শিক্ষাবিদ ও বুদ্ধিজীবীদের আরো ভুমিকা রাখার পরামর্শ বিশেষজ্ঞদের।

রাজধানীর তেঁতুলতলা মাঠ রক্ষা করতে গিয়ে সৈয়দা রত্না ও তাঁর কিশোর ছেলেকে ১৩ ঘণ্টা কলাবাগান থানায় আটক থাকতে হয়েছে। পরে প্রতিবাদের মুখে তাঁদের ছেড়ে দেয় পুলিশ। 

ঘটনাটিকে সামাজিক দায়িত্ববোধের অবক্ষয় হিসেবে দেখছেন সমাজবিজ্ঞানীরা। বলছেন, লোভ হিংসা এবং ব্যক্তি স্বার্থে জীবন দূর্বিসহ হয়ে উঠে।

এ বিষয়ে সমাজ বিজ্ঞানী মনিরুল ইসলাম খান বলেন, ‘‘আরেকজনের প্রতি যে সম্মান প্রদর্শন করা সেগুলোকে আমরা অনেকসময় মনে করি এগুলো অপ্রয়োজনীয়, আসলে সেগুলো কিন্তু অপ্রয়োজনীয় না। যখনই আমাদের জীবন দুর্বিষহ হয়ে উঠে তখনই আমরা মূল্যবোধের প্রয়োজনীয়তা মনে করি।’’ 

অভিভাবক যখন তাঁদের সন্তানদের সর্বোচ্চ নম্বর পাওয়ার জন্য সমর্থন করেন, তখন ছেলেমেয়েদের মধ্যে নৈতিক মূল্যবোধের বিকাশ হয় না বলছেন শিক্ষাবিদ আরেফিন সিদ্দিক। 

তিনি বলেন, ‘‘এই অবক্ষয় থেকে মুক্তি দরকার। মানুষ হওয়ার শিক্ষাটা একটা কঠিন শিক্ষা, এই শিক্ষার মধ্যে হবে মনুষত্ববোধের শিক্ষা, এই শিক্ষার মধ্যে হবে সততার শিক্ষা, এই শিক্ষার মধ্যে হবে উদারতার শিক্ষা।’’

তবে ব্যতিক্রমও আছে। কেউ কেউ অনুপ্রেরণাদানকারী হিসেবেও উদাহরণ তৈরি করে। ‘‘লাল সবুজ উন্নয়ন সংঘ’’ টিফিনের টাকা জমিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের সহযোগিতা করছে।

লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা পরিচালক  কাওসার আলম বলেন, ‘‘৬৪ জেলায় শিক্ষার্থীদের কাছে গিয়ে তাদের হাতে লাল কার্ড তুলে দিয়েছি। তারা মাদক, বাল্যবিবাহ, ইভটিজিং, ধর্ষণ, মিথ্যা কথা বলা সহ দুর্নীতিকে লাল কার্ড দেখিয়ে শপথ গ্রহণ করেছে।’’

এ ধরনের চর্চাই এগিয়ে নিয়ে যাবে বাংলাদেশকে।  

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি