ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মূসক ফাঁকি রোধে ১০ হাজার ইএফডি কিনবে এনবিআর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২২, ৮ সেপ্টেম্বর ২০১৯

মূসক ফাঁকি ঠেকাতে আধুনিক প্রযুক্তির ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ক্রয়ের প্রক্রিয়া শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এরইমধ্যে ১০ হাজার ইএফডি ক্রয়ের আদেশ দেয়া হয়েছে। এ বাবদ ব্যয় হবে ৩১৭ কোটি টাকা। এভাবে ক্রমান্বয়ে এক লাখ ইএফডি ক্রয় করা হবে বলে এনবিআর সূত্রে জানা গেছে।

এনবিআর মূসক আদায়ে হোটেল, রেস্টুরেন্ট, ফাস্ট ফুডের দোকান, কনফেকশনারি, জুয়েলারি, বিউটি পারলার, তৈরি পোশাক বা বুটিকের দোকান, ডিপার্টমেন্ট স্টোর, সুপার সপ, পাইকারি ও খুচরা পর্যায়ের বড় স্টোরসহ ২৪ ধরনের ব্যবসায়ে কাজ করছে। 

এনবিআরের এক সিনিয়র কর্মকর্তা জানান, চলতি অর্থবছরের শুরুতে সরকার ইএফডি কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছিল। সে অনুসারেই এখন ক্রয় আদেশ দেয়া হয়েছে। ওই কর্মকর্তা জানান, চীনা কোম্পানি এসজেডজেডটি ইলেকট্রনিক্স কোম্পানি লিমিটেড এসব ইএফডি সরবরাহ করবে এবং তারপর সেগুলো ব্যবসায়ীদের কাছে পাঠানো হবে। এক মাসের মধ্যে কাজটি সম্ভব হবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, মূসক পরিশোধে স্বচ্ছতা নিশ্চিতে ইএফডি সহায়তা করবে এবং কর ফাঁকি ঠেকাবে। এর আগে মূসক ফাঁকি ঠেকাতে সিটি কর্পোরেশন ও জেলা শহরগুলোতে ২৪ ধরনের ব্যবসায় ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করে সরকার। এ ক্ষেত্রে এনবিআর একটি আদেশও জারি করে।

নতুন ইএফডিগুলো বিদ্যমান ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) ও পয়েন্ট অব স্কেলের (পিওএস) জায়গায় প্রতিস্থাপন করা হবে। এনবিআরের আদেশ অনুসারে, যেসব আউটলেটে বছরে মূসকমুক্ত লেনদেনের চেয়ে বেশি লেনদেন হবে অর্থাৎ ৫০ লাখ ছাড়িয়ে যাবে তাদের জন্য ইএফডি ব্যবহার বাধ্যতামূলক।

এনবিআর বলছে, ইএফডি হল ইসিআরের অত্যাধুনিক সংস্করণ। সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলো এসব ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার না করলে আইন অনুযায়ী ২০ থেকে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। একই ধরনের অপরাধ পুনরায় করলে এনবিআর ওই প্রতিষ্ঠানের ব্যবসা পরিচিতি নাম্বার (বিআইএন) কেড়ে নেবে। বিভিন্ন প্রতিষ্ঠানে থাকা ইএফডিগুলো অনলাইনের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডের সার্ভারের সঙ্গে যুক্ত থাকবে। ওই সার্ভারে প্রবেশের জন্য অবশ্যই নিবন্ধন থাকতে হবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি