ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মেহজাবিনের কন্ঠে অঞ্জলি লহ প্রণাম…

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৭, ১৭ অক্টোবর ২০১৮

পূজা উপলক্ষে দীর্ঘদিন পর যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরছে জয়ন্ত। আসার আগে বাসায় কাউকে জানান নি। পুরান ঢাকার অধিবাসী তার মা-বাবা চিন্তা-চেতনায় আধুনিক হলেও ধর্মীয় গোঁড়ামি রয়েছে তাদের মধ্যে।

দরজা খুলে জয়ন্তকে দেখে তারা তো অবাক। পূজার আনন্দ বেড়ে দ্বিগুণ হলো তাদের। মায়ের মাথায় বুদ্ধি এলো, পূজার পরপরই জয়ন্তকে বিয়ে দিয়ে ঘরে বউ আনবে।

এই চিন্তায় সারাদিন মশগুল। শুরু হলো চারদিকে মেয়ের খোঁজ লাগানো। এর মধ্যে একদিন খুব সকালে জয়ন্তের ঘুম ভাঙল মিষ্টি কণ্ঠের গান শুনে। কে যেন গাইছে `মমতাময়ী মা শারদা লহ অঞ্জলি লহ প্রণাম...`।

গানের শব্দ শুনে এগোতে থাকে জয়ন্ত। দেখে তাদেরই বাসার ছাদে চিলেকোঠার ঘরে এক প্রান্তে ঠাকুরের আসনের সামনে সিগ্ধ সাজে একটি মেয়ে পূজা করছে আর গান গাইছে।

মেয়েটিকে দেখতে দেখতে ঘোর লেগে যায় জয়ন্তের। হঠাৎ দেখে, সামনে একটি হাত প্রসাদ বাড়িয়ে দিয়েছে। মেয়েটি বলে ওঠে `প্রসাদ?` ঘোর ভাঙে জয়ন্তর।

মেয়েটি মুচকি হেসে চলে যায়। সেদিন মা আয়োজন করে জয়ন্তকে মেয়ে দেখতে নিয়ে যায়। মেয়েটিকে পছন্দ হয়ে যায় জয়ন্তের মায়ের। কিন্তু কোনো কিছুতেই জয়ন্তের আর মন বসে না।

রাতে আবার চুপি চুপি ছাদে ওঠে মেয়েটিকে দেখার জন্য। এভাবে এগিয়ে যায় নাটকের গল্প। সেই মেয়েটি হচ্ছে মেহজাবিন চৌধুরী।

মেহজাবিন ছাড়াও দেবী নাটকে অভিনয় করেছেন এসএন জনি, মানস বন্দ্যোপাধ্যায়, করভী মিজান প্রমুখ। ১৯ অক্টোবর রাত ৯টায় এটিএন বাংলায় প্রচার হবে বিশেষ নাটকটি।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি