ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

মোংলায় বিদেশি জাহাজে নিরাপত্তা প্রহরী দিচ্ছে না শিপিং এজেন্টরা

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ২০:৫২, ১৯ জুন ২০২১ | আপডেট: ২০:৫৭, ১৯ জুন ২০২১

মোংলা বন্দরে আসা বিদেশি জাহাজে নিরাপত্তা প্রহরী দেয়ার কথা থাকলেও সেই নিয়ম না মানার অভিযোগ উঠেছে খোদ শিপিং এজেন্টদের বিরুদ্ধে। এতে পণ্য চুরি ও পাচারের আশংকায় হুমকিতে রয়েছে বাণিজ্যিক এসব জাহাজ। মোংলা বন্দর কর্তৃপক্ষ থেকেও এসব জাহাজের নিরাপত্তা দেয়ার প্রশ্ন উঠেছে। 

তবে বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামালের দাবি, বন্দরে আসা জাহাজের শিপিং এজেন্টদের ওয়াচম্যান (নিরাপত্তা প্রহরী) দিতে বলা হলেও কথা শোনে না তারা। 

বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের (জাহাজ ব্যবস্থাপনা সংগঠন) চেয়ারম্যান ক্যাপ্টেন মো. রফিকুল ইসলাম বলেন, আমরাও অভিযোগ পেয়েছি, তবে জাহাজে ওয়াচম্যান বুকিং দিতে যেসব শিপিং এজেন্ট গাফিলতি করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বন্দর কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি। 

সূত্র জানায়, সম্প্রতি মোংলা বন্দরে আসা বিদেশি জাহাজ এম ভি বলিছি, এম ভি হাংজুয়ান স্প্রিট, এম ভি জি হাই-৫২০, এম ভি রেসুলেট বাই, এম ভি সুমি -২, সুমি - ৯ এবং সুমি-৭ সহ অসংখ্য জাহাজে ওয়াচম্যান (নিরাপত্তা প্রহরী) বুকিং দেয়নি পার্ক, টোগি, মেরিনার্স ট্রান্সপোর্ট ও ইস্ট কোস্ট শিপিং এজেন্টরা। 

এ বিষয়ে মেসার্স টোগি শিপিং এজেন্টের খুলনাস্থ অপারেশন বিভাগের দায়িত্বে থাকা মো. হোসেন ইমাম বলেন, "আমাদের একটা জাহাজের ক্ষেত্রে ওয়াচম্যান নেওয়া হয়নি, ভবিষ্যতে ওয়াচম্যান যাতে দেয়া হয় সেজন্য জাহাজ মালিকদের চিঠি দেয়া হয়েছে।

অপর শিপিং এজেন্ট ইষ্ট কোষ্টের খুলনাস্থ ম্যানেজার মো. আকরাম হোসেনকে এ ব্যাপারে ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

মোংলা বন্দর ষ্টিভিডরিং ওয়াচম্যান ওয়েলফেয়ার সংঘের সাধারণ সম্পাদক মো. বাবুল ফকির এ প্রসঙ্গে বলেন, শিপিং এজেন্ট ইষ্ট কোস্টের আকরামকে ওয়াচম্যান বুকিং দেয়ার কথা বলা হলে, কোন ওয়াচম্যান নেওয়া হবে না বলে তাদেরকে সাফ জানিয়ে দেন। এ ব্যাপারে বন্দরের ট্রাফিক দফতরে একাধিক অভিযোগ দিয়েও কোন লাভ হয়নি বলে বাবুল জানায়।

এদিকে মোংলা বন্দরে আসা বিদেশি জাহাজে গত ২০১৭ সালের ৫ আগষ্ট নৌ পরিবহনমন্ত্রীর উপস্থিতিতে বন্দর উপদেষ্টা কমিটির ১৪ তম সভায় কার্য বিবরণীর ১৯ নম্বর সিদ্ধান্তে ওয়াচম্যান নিয়োগ দেয়ার বিষয়টি চূড়ান্ত হয়। 

দীর্ঘদিন ধরে জাহাজে ওয়াচম্যান নিয়োগ না দেওয়ার বিষয়টি জানা ছিল না জানিয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন,উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বন্দরের স্বার্থে জাহাজে শতভাগ ওয়াচম্যান বুকিং দিতে হবে। যারা এ নিয়ম মানবে না ওই সকল শিপিং এজেন্টদের লাইন্সেস বাতিল করা হবে বলেও জানান তিনি।
কেআই// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি