ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

মৌলবাদ জ্ঞানভিত্তিক সমাজ গঠনের অন্তরায়: অধ্যাপক আলী আজম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৩, ৩০ মার্চ ২০২১ | আপডেট: ২১:০৮, ৩০ মার্চ ২০২১

স্বাধীনতার সুফল পেতে হলে মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ ও কর্মমুখী সিলেবাস প্রণয়ন করতে হবে মনে করেন শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক এস এম আলী আজম। 

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দিবালোক থিয়েটার এর উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতির ভাষণে তিনি একথা বলেন। গত ২৭ মার্চ রাজধানীর মিরপুরে ঐতিহ্যবাহী নাট্য সংগঠন ‘দিবালোক থিয়েটার’ এর কার্যালয়ে এ অনুষ্ঠান হয়। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্টা মো. আব্দুস সামাদ, শাহ আলী গার্লস কলেজের অধ্যাপক মো. আব্দুস সালাম, সংগঠনের সহ-সভাপতি সোহরাব হোসেন শুভ ও সংগঠক রহমত আলী। 

অনুষ্ঠান পরিচালনা করেন বিশিষ্ট নাট্য নির্দেশক, অভিনেতা ও সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক দীরাজ মাহমুদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মিডিয়া ব্যক্তিত্ব রবিউল ইসলাম, ব্যবসায়ী গিয়াস উদ্দিন, মনোয়ার হোসেন, রবিউল ইসলাম প্রমুখ। আলোচনা অনুষ্ঠান শেষে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সুশীল রাজ আনিল ও আবৃতি করেন আদ্রিতা।

অনুষ্ঠানে সভাপতির ভাষণে অধ্যাপক আলী আজম বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ স্বাধীনতার প্রাথমিক ঘোষণা এবং ২৬শে মার্চ ১৯৭১ ভোররাতে গ্রেফতারের পূর্বে তিনি স্বাধীনতার চূড়ান্ত ঘোষণা দেন। 

অধ্যাপক আজম বলেন, অর্থনৈতিক বৈষম্য থেকে মুক্তির জন্য বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দেন। ত্রিশ লক্ষ শহীদ ও তিন লক্ষাধিক মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত স্বাধীনতা রক্ষা করতে হবে। কিন্তু স্বাধীনতা বিরোধীরা একাত্তরের মতোই এখনও দেশবিরোধী চক্রান্তে লিপ্ত। ধর্মনিরপেক্ষ, অসাম্প্রদায়িক ও অর্থনৈতিক মজবুত দেশ গঠনে সরকারের সাথে দেশপ্রেমিক জনগণকে দ্বিতীয় যুদ্ধে এগিয়ে আসতে হবে। 

সভাপতির ভাষণে অধ্যাপক আজম বলেন, বঙ্গবন্ধুর মতো খাঁটি দেশপ্রেমিক ও মেধাবীদের রাজনীতিতে এগিয়ে আসতে হবে এবং রাজনীতি ও প্রশাসন সম্পূর্ণ দুর্নীতিমুক্ত করতে হবে।২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে আমাদের সকলকে মুক্তিযুদ্ধের মত একযোগে ঝাঁপিয়ে পড়তে হবে।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি