ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

যমজ সন্তানের মা হলেন ‘লৌহমানবী’ শর্মিলা

প্রকাশিত : ১০:৩৫, ১৩ মে ২০১৯ | আপডেট: ১০:৩৭, ১৩ মে ২০১৯

মণিপুরের উত্তর-পূর্বের বাসিন্দাদের মানবাধিকারের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলনকারী ‘লৌহমানবী’ ইরম চানু শর্মিলা যমজ সন্তানের মা হয়েছেন। রোববার ভারতের বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে যমজ কন্যা সন্তানের জন্ম দেন তিনি।

চিকিৎসকরা জানান, রোববার সকাল সাড়ে ৯টার দিকে এক মিনিটের ব্যবধানে ভূমিষ্ঠ হয় ডেসমন্ড-শর্মিলার যমজ কন্যা নিক্স সখী ও অটম তারা।

তবে মাতৃত্ব দিবসে সন্তান জন্ম দেওয়া নেহাতই কাকতালীয় বলে জানিয়েছেন শর্মিলার চিকিত্সক। মা ও দুই শিশু উভয়ই সুস্থ আছেন বলেও জানান তার চিকিৎসক।

মণিপুরের বাসিন্দাদের মানবাধিকারের দাবিতে টানা ১৬ বছর অনশন করেছেন তিনি। তার এই অনশনে প্রচুর বাধাও এসেছে। তার অনশনের বিষয়টি জায়গা করে নেয় গিনেজ বুকে।

অনশনে থাকাবস্থায় শর্মিলাকে জোর-জবরদস্তি করে ভর্তি করা হয় নার্সিং হোমেও। তার মুখে নল ঢুকিয়ে তাকে জোর করে খাওয়ানোর চেষ্টাও করা হয়। ওই সময় হাসপাতালের বেডে নাকে টিউব লাগানো শর্মিলার ছবি বিশ্বে ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, তিনি দীর্ঘ ১৬ বছরের অনশন ভেঙে ফেলেন ২০১৬ সালের ৯ আগস্ট। এরপর যোগ দেন রাজনীতিতে। নির্বাচনেও দাঁড়িয়েছিলেন তিনি। পরের বছর ২০১৭ সালে দীর্ঘদিনের ব্রিটিশ বন্ধু ডেসমন্ড কুটিনহোকে বিয়ে করেন শর্মিলা।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি