ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

যশোরে হ্যাচারি ও নার্সারি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৬, ৩১ মার্চ ২০২২

যশোরে হ্যাচারি ও নার্সারি মালিকদের নিয়ে সাইন্টিফিক এন্ড ফার্ম বিজনেস ম্যানেজমেন্ট প্র্যাকটিসেস ফর হ্যাচারি ও নার্সারি ওনারস শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জেলা মৎস্য অফিসের সভাকক্ষে স্ট্র্যাটেজিস ফর ইনকলুসিভ একুয়াকালচার ভেল্যুচেইন ইন বাংলাদেশ প্রকল্পের উদ্যোগে গত ৩০ মার্চ, বুধবার দিনব্যাপি এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রকল্পটি পরিচালিত হচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাস স্টেট ইউনিভার্সিটি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর যৌথ উদ্যোগে। প্রকল্পের অর্থায়ন করেছে ইউএসএআইডি’র অঙ্গ সংগঠন ফিড দ্য ফিউচার ইনোভেশন ল্যাব ফর ফিশ।

উক্ত প্রশিক্ষনটির সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের অধ্যাপক এবং প্রকল্পের বাংলাদেশ অংশের পরিচালক ড. মো. আক্তারুজ্জামান খান। এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তর, খুলনা বিভাগের উপ-পরিচালক জনাব আবু সায়েদ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে অনলাইনে জুম অ্যাপের মাধ্যমে সংযুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের টেক্সাস স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং প্রকল্প পরিচালক ড. মদন মোহন দে। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ফিড দ্যা ফিউচার ইনভেশন ল্যাব ফর ফিস-এর এশিয়া রিজিওনাল কো-অর্ডিনেটর ড. এম গোলাম হোসাইন এবং যশোর জেলা মৎস্য অফিসার জনাব ফরিদ আহমেদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. তবিবুর রহমান। সঞ্চালনার দায়িত্ব পালন করেন প্রকল্পের গবেষণা সহযোগী মো. ইমরান হোসাইন।

প্রশিক্ষকদের মধ্যে ড. এম গোলাম হোসাইন গুণমান সম্পন্ন মা মাছ ও পোনা উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছেন। এ পর্বে মা মাছের সংগ্রহণ, সংরক্ষণ ও গুনমান উন্নয়ন এবং বৈজ্ঞানিক পদ্ধতিতে পোনা উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মনিরামপুর উপজেলা মৎস্য কর্মকর্তা জনাব রিপন কুমার ঘোষ মৎস্য হ্যাচারি আইন-২০১০ ও বিধিমালা ২০১১ এর আলোকে হ্যাচারি ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা করেন।

এছাড়া ফার্ম ব্যবসায় ব্যবস্থাপনা ও রেকর্ড কিপিং বিষয়ে প্রশিক্ষণে প্রজনন খামার, মাছের পোনা উৎপাদন ব্যবস্থাপনায় জড়িত বিভিন্ন প্রক্রিয়া ফার্মের ব্যবস্থাপনা আর্থিক হিসাব যথাযথভাবে সংরক্ষণের গুরুত্ব ও পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং প্রকল্পের সহ-পরিচালক ড. মো. তকিবুর রহমান। তিনি দেখান, যথাযথ হিসাব সংরক্ষণের ফলে সফলভাবে ব্যবসা পরিচালনা করে বেশি লাভবান হওয়া সম্ভব।

প্রশিক্ষণ শেষে ৩৫ জন হ্যাচারি ও নার্সারি মালিকদের প্রশিক্ষন সনদ প্রদান করা হয়। এবং তারা তাদের মতামত ও অভিজ্ঞতা ব্যক্ত করেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি