ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

যুক্তরাজ্যের নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্টতা পায়নি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৫, ৯ জুন ২০১৭ | আপডেট: ১৪:৪৩, ৯ জুন ২০১৭

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্টতা পায়নি। ফলে দেশটিতে ঝুলন্ত পার্লামেন্ট হতে যাচ্ছে। ৬৫০টি আসনের মধ্যে ৩১৪ আসন পেয়েছে কনজারভেটিভ পার্টি। এরইমধ্যে প্রধানমন্ত্রী থেরেসা মে’কে পদত্যাগের আহ্বান জানিয়েছে লেবার নেতা জেরেমি করবিন। এদিকে লেবার দলের হয়ে বিপুল ব্যবধানে জয় পেয়েছেন বাংলাদেশী বংশোদ্ভুত রুপা হক, রুশনারা আলী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। 

পার্লামেন্টে সংখ্যাগরিষ্টতা ছিলো থেরেসা মে’র কনজারভেটিভ পার্টির। তবে এ নির্বাচনে সংখ্যাগরিষ্টতা হারিয়ে ফেললো টোরিরা।
আসন বেড়েছে জেরেমি করবিনের লেবার পার্টির।
তবে পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ৩২৬টি আসন। কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় একটি ঝুলন্ত পার্লামেন্ট পাচ্ছে যুক্তরাজ্য। যে কারণে অনিশ্চিয়তার মধ্যে রয়েছে থেরেসা মে’র ভাগ্য। তার ওপর বাড়ছে পদত্যাগের চাপ। এরইমধ্যেই করবিন তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন।
রীতি অনুযায়ী সাধারণত নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারানো প্রধানমন্ত্রী বা তার দল প্রথমে সরকার গঠনের উদ্যোগ নেন না। তাই অন্য দলগুলোর সাথে আলোচনা করে কোয়ালিশন সরকার গঠনের সুযোগ থাকছে লেবার পার্টির।
নির্বাচনে জয় পেয়েছে তিন বাঙালী কন্যা। হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি লেবার দলের টিউলিপ সিদ্দিক পেয়েছেন ৩৪ হাজার ৪৬৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর তুলনায় ১৫ হাজার ৫০০ ভোট বেশি পেয়েছেন তিনি।
অপর বাংলাদেশী রুশনারা আলী ৩৫ হাজার ৫৯৩ ভোটের ব্যবধানে ৩য় বারের মতো এমপি হয়েছেন। আর রুপা হক তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১৩ হাজার ৮০৭ ভোট বেশি পেয়ে জিতেছেন।
গেলো বছর ব্রেক্সিটের পর প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগ করলে দায়িত্ব নেন থেরেসা মে। গণভোটের রায় বাস্তবায়নে নিজের অবস্থান আরও শক্তিশালী করতে মধ্যবর্তী নির্বাচন প্রধামন্ত্রী মে।

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি