ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে বেড়েছে বন্দুক হামলার ঘটনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৪, ১৩ অক্টোবর ২০২১ | আপডেট: ১৩:০২, ১৩ অক্টোবর ২০২১

আগ্নেয়াস্ত্রের সহজলভ্যতা ও এ সংক্রান্ত আইনগুলো অপেক্ষাকৃত শিথিল হওয়ার কারণে যুক্তরাষ্ট্রে বেড়েছে বন্দুক হামলার ঘটনা। মঙ্গলবার দেশটির টেনেসি অঙ্গরাজ্যে ডাক বিভাগের এক কর্মীর গুলিতে তারই ২ সহকর্মী নিহত হয়েছেন।

কর্তৃপক্ষ বলছে, মেমফিসে ইস্ট লামার ক্যারিয়ার এনেক্স কার্যালয়ে সন্দেহভাজন বন্দুকধারী এ হামলা চালায়। এতে সেখানকার দুই কর্মী নিহত হয়। পরে নিজের ছোঁড়া গুলিতে মারা গেছে ওই হামলাকারী।

যুক্তরাষ্ট্রের ডাক পরিদর্শক সুসান লিংক সাংবাদিকদের জানান, হামলার শিকার দুই ব্যক্তি এবং বন্দুকধারী নিজেও ডাক বিভাগেরই কর্মী।

একই সংবাদ সম্মেলনে এফবিআইয়ের মেমফিস ফিল্ড অফিসের মুখপাত্র লিসা অ্যানে বলেন, ‘এফবিআই ঘটনাস্থলে কাজ করছে। তারা নিশ্চিত করেছে, ডাক বিভাগের যে তিন কর্মীর মরদেহ উদ্ধার হয়েছে, এর মধ্যে হামলাকারীও রয়েছে। নিজের ছোঁড়া গুলিতেই মৃত্যু হয়েছে তাঁর।’ এ ঘটনায় তদন্ত চলছে বলেও জানান তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগের এক বিবৃতিতে বলা হয়, ‘মেমফিসে ঘটে যাওয়া পরিস্থিতির জন্য ডাক বিভাগ মর্মাহত। ভুক্তভোগীদের পরিবারের সদস্য, বন্ধু ও সহকর্মীদের পাশে আছি আমরা।’

প্রসঙ্গত, চলতি বছরের ১৫ এপ্রিল গভীর রাতে এক ভয়াবহ বন্দুক হামলার ঘটনা ঘটে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্রে। ওই ঘটনায় ইন্ডিয়ানাপোলিস অঙ্গরাজ্যে কুরিয়ার সেবাদাতা প্রতিষ্ঠান ফেডেক্সের কার্যালয়ে বন্দুকধারীর গুলিতে অন্তত ৮ জন নিহত হন। ওই ঘটনার পর চলতি বছরের এপ্রিল পর্যন্ত দেশটিতে বন্দুক হামলায় প্রাণ যায় ১৮৭ জনের।

এরপরের মাসেই (৩০ মে) যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ফ্লোরিডায় একটি কনসার্ট হলের বাইরে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে নিহত হয় অন্তত ২ জন। এ ঘটনায় আহত হন ২০ জনেরও বেশি মানুষ।

৩০ মে প্রথম প্রহরে মিয়ামির উত্তরের হায়েলিয়াহ নগরীতে ওই গোলাগুলির ঘটনা ঘটে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে বন্দুক হামলার ঘটনা একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের পক্ষে কাজ করা মানুষের অভিযোগ, আগ্নেয়াস্ত্রের সহজলভ্যতা ও বন্দুক আইনগুলো অপেক্ষাকৃত শিথিল হওয়ায় এ ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি