ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যুদ্ধ ক্ষমতা হারার কবলে ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৪, ৩১ জানুয়ারি ২০২০

ইরানের সামরিক বাহিনীর কমান্ডার কাশেম সোলাইমানিকে হত্যার পর তেহরানের সঙ্গে উত্তেজনার মুখে যুদ্ধের হুংকার দিয়ে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এমন পদক্ষেপে বারবার বাধা হয়ে দাঁড়িয়েছে কংগ্রেস। 

এবার ইরানের বিরুদ্ধে ট্রাম্পের যুদ্ধ করার ক্ষমতা হ্রাস করার লক্ষ্যে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে দুটি প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহিত হয়। স্থানীয় সময় হস্পতিবার (৩০ জানুয়ারি) এ প্রস্তাব দুটি পাস হয়।

ইরানের বিরুদ্ধে সামরিক আগ্রাসন চালাতে গেলে প্রয়োজনীয় বাজেট আটকে দেয়ার লক্ষ্যে প্রথম প্রস্তাবটি পাস হয় যাতে ২২৮ সদস্য পক্ষে এবং ১৭৫ সদস্য বিপক্ষে ভোট দেন। ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাট প্রতিনিধি রো কানা এ প্রস্তাবটি উত্থাপন করেন। অন্য প্রস্তাবটি উত্থাপন করে আরেক ডেমোক্র্যাট সদস্য বারবারা লি।

ওই প্রস্তাবে মার্কিন কংগ্রেসে ২০০২ সালে পাস হওয়া একটি আইন রহিত করা হয়। ওই আইনে বিশ্বের যেকোনো দেশের বিরুদ্ধে হামলা করার জন্য আমেরিকার প্রেসিডেন্টকে পূর্ব অনুমতি দিয়ে রাখা হয়েছে। ওই আইন প্রয়োগ করে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ ২০০৩ সালে ইরাকে আগ্রাসন চালিয়েছিলেন।

তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই আইনের অপব্যবহার করে গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যা করেন। ট্রাম্প যাতে একই আইনের অপব্যবহার করে ইরানে আগ্রাসন চালাতে না পারেন সেজন্য প্রতিনিধি পরিষদ এ প্রস্তাব পাস করেছে। প্রস্তাবটির পক্ষে ২৩৬ জন এবং বিপক্ষে ১৬৬ সদস্য ভোট দেন।

প্রস্তাব দু’টি পাস হওয়ার পর প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, “কংগ্রেস সদস্যরা যে প্রেসিডেন্ট ট্রাম্পের ইরান বিরোধী সহিংস আচরণের ব্যাপারে গভীরভাবে উদ্বিগ্ন তা এসব প্রস্তাব পাসের মধ্যদিয়ে প্রমাণিত হয়েছে।”

এআই/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি