ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যে কারণে জেনে রাখা জরুরি মাথাব্যথার ধরন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৪, ৫ সেপ্টেম্বর ২০১৮

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

মাথা ব্যথার সমস্যা অনেকেরই আছে, কারও মাইগ্রেন আবার কারও এমনিতেই। জীবনের কোনও না কোনও সময়ে আপনার মাথা ব্যথা হয়নি তা নিশ্চয়ই জোর গলায় বলতে পারবেন না। বিভিন্ন কারণে মাথা ব্যথা হতে পারে। মাইগ্রেন ছাড়া মানসিক চাপ বা ঋতু পরিবর্তন, তার জন্যেও আপনার মাথা ব্যথা হতে পারে। রোগ হিসেবে আমরা মাথা ব্যথাকে তেমন একটা গুরুত্ব না দিলেও এটি কিন্তু বেশ যন্ত্রণার একটি বিষয়। এছাড়া মাথার ব্যথা যদি বারবার ফিরে আসে তবে তা হতে পারে মারাত্বক কোনও সমস্যার পূর্বাভাস। তাই বিভিন্ন ধরনের মাথাব্যথা সম্পর্কে প্রাথমিক ধারণা থাকা উচিত। আর এ সব বিষয় জেনে বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া জরুরি।

মাইগ্রেইনের মাথাব্যথা

এই ধরনের মাথাব্যথার কয়েকদিন ধরে ভোগাতে পারে। এই ব্যথা সাধারণত মাথার এক দিকে হয় এবং আক্রান্ত ব্যক্তি আলো ও শব্দ সহ্য করতে পারে না। বমিভাবও হতে পারে। ঘুমের ব্যাঘাত, না খেয়ে থাকা, পানিশূন্যতা, অ্যালার্জি ইত্যাদি থেকে এই মাথাব্যথা শুরু হতে পারে। মনে রাখবেন, প্রতিমাসেই তিন থেকে ছয় দিন যদি মাথায় দপদপ-ব্যথা হয় তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

হঠাৎ মাথা ব্যথা

এ ধরনের ব্যথা বেশিরভাগ সময়ই পাঁচ মিনিটের বেশি স্থায়ী হয় না। তবে তা হতে পারে স্ট্রোক, ব্রেইন হ্যামারেজ, ব্রেইন ইনফেকশন, মস্তিষ্কের ধমনী বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি প্রাণঘাতি রোগের লক্ষণ। তাই অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

দুশ্চিন্তা থেকে মাথাব্যথা

মাথার চারপাশে হালকা ব্যথা অনুভব করে আক্রান্ত ব্যক্তি। মনে হয় যেন মাথায় শক্ত করে কিছু বেঁধে রাখা হয়েছে। মানসিক চাপ ও দুশ্চিন্তা থেকে দেখা দিতে পারে এই ব্যথা। দীর্ঘদিন ধরে ভুগতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

সাইনাস থেকে মাথাব্যথা

এই ধরনের মাথা ব্যথায় আক্রান্ত ব্যক্তি তাদের গাল এবং চোখেও চাপ অনুভব করেন। দুর্লভ উপসর্গের মধ্যে আছে দাঁতব্যথা এবং ঘ্রাণশক্তি কমে যাওয়া। তবে ৯০ শতাংশ সাইনাসজনিত মাথাব্যথা আসলে মাইগ্রেইনের ব্যথা।

অ্যালার্জি থেকে মাথাব্যথা

এই মাথাব্যথার উপসর্গ হল নাক দিয়ে পানি পড়া, হাঁচি এবং চোখে পানি আসা। কোনও জিনিসের সংস্পর্শে আসলে মাথাব্যথা হয় সেটা জানা এবং তা থেকে দূরে থাকার মাধ্যমে যাচাই করলে বোঝা যাবে অ্যালার্জিজনীত মাথাব্যথা কি-না!

‘ক্লাস্টার’ মাথাব্যথা

এই ধরনের মাথাব্যথা শুরু হয় যে কোনও এক চোখের পেছনে। সঙ্গে থাকে ফোলা ও লালচে ভাব। ঘাম হয়। ব্যথাটা জ্বলুনিজাতীয় এবং তীব্র। নাক বন্ধ হওয়া এবং চোখে পানি আসার উপসর্গও দেখা যায়। ১৫ মিনিট থেকে তিন ঘণ্টা পর্যন্ত স্থায়ী হতে পারে এই ব্যথা। চিকিৎসকের পরামর্শ নেওয়াই এই ব্যথার প্রধান চিকিৎসা।

চাপজনিত মাথাব্যথা

সাধারণত এই মাথাব্যথা শুরু হয় ভারী ব্যয়ামের পর। পাঁচ মিনিট থেকে তিন দিন পর্যন্ত ভোগাতে পারে এই ব্যথা। ভারী কোনও কাজের আগে ঘুমিয়ে নিলে উপকার পেতে পারেন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি