ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

‘যোগ্য নির্বাচিত প্রতিটি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৭, ২২ অক্টোবর ২০১৯ | আপডেট: ২১:২১, ২২ অক্টোবর ২০১৯

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যোগ্য নির্বাচিত হওয়া প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানই এমপিওভুক্ত করা হবে। এরই ধারাবাহিকতায় নতুন করে সারাদেশের দুই হাজার ৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান এ তালিকার আওতাভুক্ত হতে যাচ্ছে। আাগমীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ঘোষণা করবেন বলে জানান তিনি। 

আজ মঙ্গলবার (২২ অক্টোবর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী এসব তথ্য জানান।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সবশেষ ২০১০ সালে ১ হাজার ৬৪২ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। এরপর থেকে নানা জটিলতায় তা বন্ধ হয়ে যায়। দীর্ঘ প্রতিক্ষা শেষে চলতি বছর থেকে পুনরায় তা শুরু করতে যাচ্ছে সরকার।
 
শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশ থেকে বহু আবেদন জমা পড়বে এটাই স্বাভাবিক। সবাইকে এমপিওভুক্ত করা যাবেনা। তবে এটুকু বলতে পারি যোগ্য বিবেচিত সকল শিক্ষাপ্রতিষ্ঠানই এমপিওভুক্ত করা হবে, কেউ বাদ যাবেনা। এখন থেকে প্রতিবছর যেসব শিক্ষাপ্রতিষ্ঠান যোগ্য হবে তাদের এমপিওভুক্ত করা হবে।

প্রতিটি প্রতিষ্ঠানকে যোগ্য করে গড়ে তোলাই প্রধান লক্ষ্য জানিয়ে তিনি বলেন, যারা এমপিওভুক্ত হতে পারেননি নীতিমালা প্রস্তুতের ক্ষেত্রে তাদের অংশগ্রহণ থাকবে। দীপু মনি বলেন, এখন থেকে এমপিওভুক্ত প্রতিটি প্রতিষ্ঠানকে তাদের মান ধরে রাখতে হবে। 

যারা মান ধরে রাখতে ব্যর্থ হবেন তাদের এমপিও স্থগিত হবে। যেসকল শিক্ষাপ্রতিষ্ঠান নতুন এমপিওভুক্ত হচ্ছে, আগামী জুলাই মাসে তা কার্যকর হবে। রাজনৈতিক বিবেচনায় এমপিভুক্তি বাদ কিংবা অন্তর্ভুক্তির কোনো সুযোগ নেই বলেও জানান শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে (স্কুল-কলেজ) এক হাজার ৫৪৮টি এবং কারিগরি ও মাদরাসা বিভাগে এক হাজার ৭৯টি প্রতিষ্ঠানের মোট দুই হাজার ৬২৭টি প্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আসছে।

কারিগরি ও মাদরাসা বিভাগে এমপিওর জন্য অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় আছে মাদরাসা দাখিল স্তরে ৩৫৯, আলিমে ১২৭, ফাজিলে ৪২ এবং কামিল স্তরে ২৯টি মোট ৫৫৭টি মাদরাসা এমপিওভুক্তের জন্য চূড়ান্ত হয়েছে। কারিগরি ক্যাটাগরিতে কৃষি স্তরে ৬২টি, ভোকেশনাল স্তরে ৪৮ এবং ভোকেশনাল সংযুক্ত ১২৯টি প্রতিষ্ঠান রয়েছে।

এছাড়া, এইচএসসি বিএম প্রতিষ্ঠান স্বতন্ত্র ১৭৫, বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান চূড়ান্ত এমপিওভুক্তির জন্য যোগ্য হয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের কোনো স্তরের সংখ্যা কত প্রতিষ্ঠান সেটি জানা সম্ভব হয়নি। 
আই/টিআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি