ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

যৌনতা থেকে দূরে থাকতে বিশেষ অ্যাপ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০, ১৭ ডিসেম্বর ২০২১

এমন প্রচুর মানুষ আছেন যারা যৌন সম্পর্ক পছন্দ করেন না। অনেকে আবার এই বিষয়টিকে অস্বাভাবিক ভাবলেও বিশেষজ্ঞদের মতে পুরো বিষয়টি স্বাভাবিক। তাই যারা ভার্জিন এবং যৌনতা পছন্দ করেন না তাদের জন্য একটি বিশেষ অ্যাপ চালু করলেন আমেরিকার এক নারী। ৩৩ বছর বয়সী ওই নারীর নাম ‘শাকিয়া সিব্রুক’। অ্যাপটির নাম দেওয়া হয়েছে দ্যা সেক্সলেস ট্রাইব।

কোন ব্যক্তি যৌনতা পছন্দ না করলে তার দিকে সমাজে বাকা চোখে তাকানোর রেওয়াজ এখনও আছে। অনেকেই পরামর্শ দিয়ে থাকেন, যৌন ইচ্ছা আনার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। কিন্তু শাকিয়া সিব্রুক সম্পূর্ণ উল্টো পথে হেঁটেছেন এবং কিশোর কিশোরীরে মধ্যে যৌন সম্পর্কের জাল যাতে না ছড়ায় তার চেষ্টা করছেন।

শাকিয়া সিব্রুক বলেন, ‘‘শুধুমাত্র বিয়ের পরেই যৌন সম্পর্ক করা উচিত। সাধারণ মানুষের কাছে এবিষয়ে বার্তা দেওয়ার জন্যই অ্যাপটি তৈরি করা হয়েছে।’’

তিনি আরো বলেন, ‘‘এই অ্যাপটি অন্য কোনও সাধারণ অ্যাপের মতো নয়। এটি এমন একটি অ্যাপ যার মাধ্যমে সকলে এক নীতিতে আসবে এবং সবাই সবার সঙ্গে সংযুক্ত থাকবে।’’

একটি মার্কিন গণমাধ্যমে জানানো হয়েছে, গতবছর থেকে এই বিষয়ে প্রচার করার জন্য উদ্বুদ্ধ হয়েছেন তিনি। 

ইতোমধ্যে ৮০০০ বার ডাউনলোড হয়েছে অ্যাপটি। নেটিজেনদের মধ্যে যৌন সম্পর্ক যাতে না তৈরি হয় তার চেষ্টা চালানো হচ্ছে অ্যাপটির মাধ্যমে। 

অ্যাপটি কীভাবে তৈরি করা হয়েছে?

মোট দুটি ভাগে ভাগ করা হয়েছে অ্যাপটিকে। তারমধ্যে একটি ভাগে জানানো হয়েছে কীভাবে যৌন সম্পর্ক থেকে দূরে থাকা যাবে এবং অন্য ভাগে রয়েছে মেম্বারদের কমিউনিটি। যার মাধ্যমে মেম্বাররা একে অপরের সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন।

প্রতিদিন অ্যাপটির মেম্বাররা একটি করে বাণী গ্রহণ করেন। এমন বাণী পাঠানো হয় যাতে করে তারা যৌন সম্পর্ক ত্যাগ করতে উদ্বুদ্ধ হন। পাশাপাশি প্রতি রাতে একটি করে নোটিফিকেশন পাঠায় অ্যাপটি। এবং প্রতিমাসে একবার করে জুম মিটিং করেন তারা। যেখানে ঐ অ্যাপের সবাই যুক্ত হয় এবং নিজেদের বিভিন্ন ভাবনা চিন্তা নিয়ে আলোচনা হয় এবং যৌন সম্পর্ক না তৈরি করার বার্তা দেওয়া হয়।

সূত্র: এই সময়
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি