ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ফোন লক থাকলে হোয়াটসঅ্যাপে রিং হয় না? জানুন সমাধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১, ১১ ডিসেম্বর ২০২১

আজকাল শুধুমাত্র মেসেজিং নয়, ভয়েস ও ভিডিও কলের জন্যও নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন অনেকেই। কিন্তু অনেক সময় দেখা যায় ফোন লক থাকলে হোয়াটসঅ্যাপ কল আসলেও রিংটোনের আওয়াজ হয়না। পরে ফোন আনলক করলে দেখা যায় অসংখ্য মিসড কল। এই সমস্যায় অনেকেই বিব্রতকর অবস্থায় পড়েন। কিন্তু সব সমস্যারই কিন্তু সমাধান আছে। তেমনি সমাধান আছে এই সমস্যারও।

অ্যানড্রয়েড ফোনে এই সমস্যার সমাধানে কিছু উপায় জেনে নিন..

আপনার ফোনে 'ডু-নট ডিসটার্ব’ এনেবেল থাকলে তা‌ বন্ধ করুন। অ্যানড্রয়েড সেটিংসে 'সাউন্ড’ বিভাগে এই অপশন এনেবেল অথবা ডিসেবেল করতে পারবেন। সেটিংস ওপেন করে 'সাউন্ড’ সিলেক্ট করুন। এবার 'ডু-নট-ডিসটার্ব' এনেবেল অথবা ডিসেবেল করে দিন।

হোয়াটসঅ্যাপ কলে নোটিফিকেশন না পেলে অ্যাপ ফোর্স ক্লোজ করুন। এই জন্য হোয়াটসঅ্যাপ আইকনের উপরে ট্যাপ করে হোল্ড করুন। এবার সিলেক্ট করুন 'অ্যাপ ইনফো’। এর পরে "ফোর্স স্টপ” অপশন সিলেক্ট করে "ওকে" প্রেস করুন।

কোন কারণে অ্যাপ নোটিফিকেশন বন্ধ হয়ে গেলে তা পুনরায় এনেবেল করে দিন। এই জন্য হোয়াটসঅ্যাপ আইকনে ট্যাপ করে হোল্ড করুন। এবার "অ্যাপ ইনফো” সিলেক্ট করে "নোটিফিকেশন” সিলেক্ট করে নিন। "শো নোটিফিকেশন” বাটন বন্ধ করে পুনরায় চালু করে দিন।

অনেক সময় কোন অ্যাপে অনেক বেশি ক্যাশ ডেটা স্টোর হলে তা সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। এই পরিস্থিতিতে সেই অ্যাপের ক্যাশ ডিলিট করলে ফের তা সঠিকভাবে কাজ করতে শুরু করে। 

এই জন্য ফোনের সেটিংস ওপেন করে "অ্যাপ অ্যান্ড নোটিফিকেশন” সিলেক্ট করুন। এবার "অ্যাপ ইনফো” সিলেক্ট করুন। এবার স্ক্রোল ডাউন করে হোয়াটসঅ্যাপ সিলেক্ট করুন। এর পরে 'স্টোরেজ অ্যান্ড ক্যাশ’ সিলেক্ট করে ক্যাশ ডিলিট করে দিন।

অনেক সময় লেটেস্ট ভার্সন ইনস্টল না থাকার কারণে অ্যাপে সমস্যা হয়। এই কারণে প্লে স্টোর থেকে কোন আপডেট বাকি থাকলে তা ডাউনলোড ও ইনস্টল করে নিন।

হোয়াটসঅ্যাপ সঠিকভাবে চলার জন্য ২৪ ঘণ্টা ব্যাকগ্রাউন্ড ডেটা প্রয়োজন। তাই ফোনের ব্যাকগ্রাউন্ড ডেটা এনেবেল রয়েছে কি না দেখে নিন। না থাকলে এই অপশন এনেবেল করুন।

ব্যাটারি সেভার এনেবেল থাকলে অনেক সময় ফোনের ডেটা ও বিভিন্ন অ্যাপ নিজে থেকেই বন্ধ হয়ে যায়। ব্যাটারি বাচাতে এই কাজ করে আপনার ফোন। তাই ব্যাটারি সেভার এনেবেল থাকলে ফোনে হোয়াটসঅ্যাপ কলের নোটিফিকেশন বন্ধ হয়ে যেতে পারে।

এছাড়াও গুগল প্লে সার্ভিস আপডেট না থাকার কারণে অনেক অ্যাপ ঠিকভাবে কাজ করতে পারে না। তাই হোয়াটসঅ্যাপ ব্যবহারের আগে গুগল প্লে সার্ভিস আপডেট করে নিন।

উপরের কোন উপায় কাজে না লাগলে ফোন থেকে হোয়াটসঅ্যাপ আনইনস্টল করে তা পুনরায় ইনস্টল করুন।

ফোনে কোন অপারেটিং সিস্টেম আপডেট বাকি থাকলে তা ইনস্টল করে নিন। অনেক সময় পুরনো অপারেটিং সিস্টেম ভার্সন ব্যবহারের কারণে হোয়াটসঅ্যাপ ব্যবহারে সমস্যা হয়।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি