ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

কে আপনাকে ফেইসবুক-এ আনফ্রেন্ড করল? জানুন সহজেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪২, ১৫ ডিসেম্বর ২০২১

ফেইসবুক এখন প্রায় সকলের নিত্যদিনের সঙ্গী। আট থেকে ৮০ প্রায় সকল স্মার্টফোন ব্যবহারকারী এখন রয়েছেন সোশাল মিডিয়ায়ও। কেউ নতুন বা কেউ দীর্ঘদিন ধরে। যারা তুলনামূলক বেশি দিন ধরে ফেইসবুক ব্যবহার করছেন তাদের ফেইসবুক ফ্রেন্ডের সংখ্যা তুলনামূলক বেশি। ফলে বোঝা সম্ভব হয়না সেই তালিকায় থাকা কোনও বন্ধু আপনাকে আনফ্রেন্ড করে দিলো কিনা? 

কিন্তু কীভাবে বুঝবেন? জেনে নিন সহজ পদ্ধতি-

ফেইসবুকের সরাসরি কোনও নোটিফিকেশন পদ্ধতি নেই, যার মাধ্যমে আপনি জানতে পারবেন কে আপনাকে আনফ্রেন্ড করল। তবে নীচে দেওয়া ৩টি পদ্ধতির মাধ্যমে আপনি জানতে পারবেন পুরো বিষয়টি।

>যদি কেউ আপনাকে আনফ্রেন্ড করে দেয় তাহলে আপনি যে তাদের কোনও পোস্ট দেখতে পাবেন না এমনটা নয়। কারণ যে কোন ফেইসবুক ব্যবহারকারীর পাবলিক পোস্ট আপনি দেখতে পাবেন। অনেক সময় আপনার এবং যে আপনাকে আনফ্রেন্ড করেছে সেই বন্ধুর মিউচুয়াল ফ্রেন্ড সেই পোস্ট শেয়ার করতে পারে।

এক্ষেত্রে কোনও পোস্ট দেখার সময় লক্ষ্য করুন ওই পোস্টে একদম উপরে বাঁদিকের কোনে কী আইকন দেখাচ্ছে। যদি মানুষের আইকন দেখায় তাহলে বুঝবেন ওই পোস্টটি প্রাইভেট এবং বন্ধু রয়েছেন বলেই আপনি পোস্টটি দেখতে পাবেন। এবং যদি গ্লোবের আইকন দেখেন তাহলে বুঝতে হবে সেটি পাবলিক পোস্ট। যদি আপনি কোনও ব্যক্তির শুধুমাত্র পাবলিক পোস্টগুলিই শুধুমাত্র দেখতে পান তাহলে সম্ভবত ওই ব্যক্তি আপনাকে আনফ্রেন্ড করেছে বা বন্ধু তালিকায় নেই। এবং সেকারণে শুধুমাত্র পাবলিক পোস্টই দেখতে পাচ্ছেন এবং প্রাইভেট পোস্ট দেখতে পাচ্ছেন না।
প্রয়োজনে সেই ব্যক্তির ফেসবুক প্রোফাইল চেক করতে পারেন। তাহলে বুঝতে পারবেন আপনার সঙ্গে ওই ব্যক্তির বন্ধুত্ব রয়েছে কিনা।

>যদি কোনও ব্যক্তির প্রোফাইলে গিয়ে দেখেন সেখানে Add Friend অপশন দেখাচ্ছে তাহলে বুঝবেন ওই ব্যক্তির সঙ্গে আপনার বন্ধুত্ব নেই। অথবা অতীতে থাকলেও আপনাকে আনফ্রেন্ড করে দিয়েছে।

>আপনার ফ্রেন্ড লিস্ট থেকেও দেখতে পারেন কোনও ব্যক্তির সঙ্গে আপনার বন্ধুত্ব রয়েছে কিনা। কারণ, আপনার ফ্রেন্ড লিস্ট খুললে দেখতে পাবেন আপনার প্রোফাইলে থাকা সব বন্ধুর নাম। সেখানে কোনও ব্যক্তির নাম দিয়ে সার্চ করুন। যদি তাদের নাম না দেখায় তাহলে বুঝতে হবে আপনি যাকে খুঁজছেন তিনি আপনার বন্ধু তালিকায় নেই।

সূত্র: এই সময়
এমএম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি