ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রমনা বটমূলে বোমা হামলার ডেথ রেফারেন্স শুনানি ২৪ অক্টোবর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৯, ২৪ জুন ২০২১

রাজধানীর রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার মামলায় আসামিদের মৃত্যুদন্ড অনুমোদন (ডেথ রেফারেন্স) ও আপিল শুনানির জন্য ২৪ অক্টোবর দিন ধার্য করেছেন হাইকোর্ট।

রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি এ এস এম আব্দুল মোবিন সমন্বয়ে গঠিত একটি ভার্চুয়াল হাইকোর্ট ডিভিশন বেঞ্চ ২৪ অক্টোবর পর্যন্ত সময় দিয়ে আজ শুনানি মুলতবি আদেশ দেন।

২০০১ সালের ১৪ এপ্রিল ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বর্বরোচিত ও নৃশংস বোমা হামলার ঘটনা ঘটে। এ হামলায় নিহত হন অন্তত ১০ জন। আহত হন আরও অনেকে।

লোমহর্ষক ওই হামলার ঘটনায় রমনা থানায় দুইটি হত্যা ও বিস্ফোরক আইনে দুইটি মামলা দায়ের করা হয়। এর মধ্যে হত্যা মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি আব্দুল হান্নান মুন্সীসহ ১৪ জঙ্গিকে আসামি করা হয়।

বিচার শেষে দুই মামলার মধ্যে হত্যা মামলার রায় হয় ২০১৪ সালের ২৩ জুন। রায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের শীর্ষ নেতা মুফতি হান্নানসহ আটজনকে মৃত্যুদন্ড ও ছয় জনকে যাবজ্জীবন দন্ডাদেশ দেন আদালত।

এখন বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আনা আপিল ও মৃত্যুদন্ড অনুমোদন হাইকোর্টে নিস্পত্তি অপেক্ষায় রয়েছে। আজ মামলাটি শুনানির জন্য কার্য তালিকার এক নম্বর ক্রমিকে ছিল।- বাসস

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি